Cvoice24.com

নয় দফা দাবি আদায়ে সড়কে চট্টগ্রামের শিক্ষার্থীরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১১, ২৯ নভেম্বর ২০২১
নয় দফা দাবি আদায়ে সড়কে চট্টগ্রামের শিক্ষার্থীরা

চট্টগ্রাম নগরের ওয়াসার মোড়ে নয় দফা দাবিতে স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থীরা

চট্টগ্রাম নগরের ওয়াসার মোড়ে নয় দফা দাবি নিয়ে বিভিন্ন স্কুল কলেজের সাধারণ শিক্ষার্থীরা সড়কে অবস্থান করে আন্দোলনে নেমেছে। গত ২৫ নভেম্বর থেকে চলমান আন্দোলন মাঝে দুইদিন বন্ধ ছিল। দাবি আদায় না হওয়ায় আজ সোমবার (২৯ নভেম্বর) ফের আন্দোলনে নামে এসকল সাধারণ শিক্ষার্থীরা। 

এসময় নগরের ওয়াসার মোড়ে জাতীয় পতাকা হাতে নিয়ে নয় দফা দাবি প্ল্যাকার্ডে লিখে শিক্ষার্থীরা স্লোগান দেয়। সেইসাথে আন্দোলনে নটরডেমের শিক্ষার্থী নিহত নাঈম হত্যার বিচার চায় শিক্ষার্থীরা।

যে নয় দফা দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা:

১. দ্রুত বিচার ট্রাইবুনালে শিক্ষার্থীসহ সকল সড়ক হত্যার বিচার করতে হবে এবং পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। 

২. ঢাকাসহ সারাদেশের গণপরিবহনে (সড়ক, নৌ, রেল) শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে। 

৩. গণপরিবহনে নারী নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত, ফুটওভার ব্রিজ নিরাপত্তা ব্যবস্থা দ্রুততম সময়ে নিশ্চিত করতে হবে। 

৪. সড়ক দুর্ঘটনায় আহত সকল যাত্রী এবং পরিবহন শ্রমিকদের ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। 

৫. পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং নির্মাণের ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে। 

৬. দ্রুত বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে যথাযথ তদন্ত সাপেক্ষে সড়ক দুর্ঘটনায় নিহতের দায়ভার সংশ্লিষ্ট ব্যক্তি বা মহলকে নিতে হবে। 

৭. বৈধ ও অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএর সকল কর্মকাণ্ডের উপর নজরদারি রাখতে এবং জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। 

৮. আধুনিক বাংলাদেশ বিনির্মানে ঢাকাসহ সারাদেশের ট্রাফিক ব্যবস্থা অবিলম্বে সয়ংক্রিয়, আধুনিকায়ন ও পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করতে হবে। 

৯. ট্রাফিক আইনের প্রতি জনসচেতনতা নিশ্চিত করতে একে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করতে হবে এবং ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে সচেতনতা মূলক অনুষ্ঠান সম্প্রচার করতে হবে।

এ বিষয়ে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্র ফেডারেশনের যুগ্ম-আহবায়ক (নগর) সাইফুর রুদ্র সিভয়েসকে বলেন, ‘গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে সারাদেশে বিচ্ছিন্নভাবে আন্দোলন সংগঠিত হচ্ছে। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে গত মঙ্গলবার আর বৃহস্পতিবার আমরা আন্দোলনে নামি। আন্দোলনে আমাদের চারজনকে আটক করায় পরে আমাদের আন্দোলন স্থগিত করা হয়। গতানুগতিকভাবে আজকে সাধারণ শিক্ষার্থীদের সাথে আমরাও আসলাম। এখানে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা আছে। আমাদের অধিকার প্রতিষ্ঠা করার জন্য আন্দোলনে নেমেছি। আমাদের যৌক্তিক এ নয় দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

তবে তিনি শঙ্কা প্রকাশ করে আরও বলেন, ‘আমাদের আন্দোলন বানচাল করতে কেউ কেউ ইন্ধন দিচ্ছে। আজকে এ আন্দোলনে যারা লিড দিচ্ছে তাদের একজনকে পুলিশের হাতে তুলে দেওয়ার জন্য একপক্ষ ওঁৎপেতে আছে। এরপর দেখলাম পুলিশ কিছুক্ষণ কথাবার্তা বলে তাকে ছেড়ে দেয়। যেই এমন কাজটি করেছে তাকে আমরা সেভাবে চিনি না, তবে যতটুকু জানি সে নাসিরাবাদ এলাকার ছাত্রলীগের এক কর্মী। তারা আমাদের এই দাবিকে অন্যদিকে নিয়ে সাধারণ শিক্ষার্থীদের বিভ্রান্ত করার জন্য উঠে পড়ে লেগেছে। তাই আমরা আমাদের এ দাবি আদায়ে কতদিন থাকতে পারবো জানি না।’

-সিভয়েস/এসআর

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়