Cvoice24.com

চসিকের পলিথিনমুক্ত বাজারে প্রথম দিনেই পাওয়া গেল পলিথিন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৫, ১ ডিসেম্বর ২০২১
চসিকের পলিথিনমুক্ত বাজারে প্রথম দিনেই পাওয়া গেল পলিথিন

তিন দোকানদারকে ৮ হাজার টাকা জরিমানা করেছে চসিক

পলিথিন ব্যবহার করায় চট্টগ্রাম নগরের কর্ণফুলী মার্কেট ও কাজীর দেউরী কাঁচা বাজারে তিন দোকানদারকে ৮ হাজার টাকা জরিমানা করেছে চসিক।

বুধবার (১ ডিসেম্বর) চসিকের এক অভিযানে তাদের জরিমানা করা। অভিযানের নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

অভিযানে কর্ণফুলী মার্কেটের নুর ট্রেডার্স, কাজীর দেউরী বাজারের মেসার্স জীবন গ্রোসারী  ও ফলের দোকানে পলিথিন ব্যাগ পাওয়া গেলে ৮ হাজার টাকা জরিমানা ও তাদের বিরুদ্ধে মামলা করা হয়।

এছাড়াও পলিথিন ব্যবহার না করার জন্য বাজারের ব্যবসায়ীদেরকে নির্দেশনা প্রদান করা হয়।

এদিকে তিন প্রতিষ্ঠানে পলিথিন পাওয়া গেলেও বাইরের চিত্র ছিল একেবারে উল্টো। ক্রেতাদের কারো হাতে দেখা যায়নি মালামাল ভর্তি পলিথিন। মাছ, মাংস, সবজি, মুদির দোকানের মালামাল সবই বহন করছেন কাপড়ের ব্যাগে।

এছাড়া নগরের কাজির দেউড়ি মার্কেটে বুধবার (১ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২ টায় বাজার তদারকি ও ক্রেতাদের মাঝে সচেতনামূলক প্রচারণা চালিয়েছেন চসিকের পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির সভাপতি এবং ২১ নম্বর জামালখানের কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

তিনি বলেন, ‘পরিবেশ দূষণ এবং নগরে জলাবদ্ধতার অন্যতম কারণ পলিথিন। পলিথিন বন্ধ করতে পারলে পরিবেশ দূষণ মুক্ত এবং কর্ণফুলী নদীর তলদেশে পলিথিন জমাট হওয়ায় নদীর নাব্যতা হারাচ্ছে। কর্ণফুলীকে না বাঁচাতে পারলে চট্টগ্রাম বন্দর অচল হয়ে যাবে এবং সারাদেশের অর্থনীতিতে এর প্রভাব পড়বে।’

প্রাথমিকভাবে জনসচেতনতা সৃষ্টি, মাইকিং, প্রচারপত্র বিলির মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। ক্রেতা, বিক্রেতাদেরকে পলিথিন বর্জন এবং পরিবেশ বান্ধব ব্যাগ ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। পরবর্তীতে এ নির্দেশ অমান্য করলে জরিমানাসহ কঠোর আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে। 

এর আগে সোমবার (২৯ নভেম্বর) চট্টগ্রাম নগরের ৩টি প্রধান বাজারে পলিথিনের ব্যবহার বন্ধের ঘোষণা দিয়েছিলেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। চকবাজার, কাজীর দেউড়ি ও কর্ণফুলী মার্কেটকে আগামী ১ ডিসেম্বর থেকে পলিথিনমুক্ত ঘোষণা করেন তিনি।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়