Cvoice24.com

লঘুচাপের প্রভাবে চট্টগ্রামে ঝরছে বৃষ্টি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০৪, ২০ মার্চ ২০২৩
লঘুচাপের প্রভাবে চট্টগ্রামে ঝরছে বৃষ্টি

ঋতু পরিক্রমায় প্রকৃতিতে বইছে বসন্তের হাওয়া। এরই মাঝে চৈত্রের কাঠফাটা তাপদাহে অস্থির নগরবাসীকে স্বস্তি দিতেই যেন বসন্তে দেখা মিলেছে এক টুকরো বর্ষার। আবহাওয়া অফিস বলছে, আগামী দুইদিন চট্টগ্রামে ঝরবে মাঝারি আকারের বৃষ্টি। 

সোমবার (২০ মার্চ) সকাল থেকেই মেঘাচ্ছন্ন চট্টগ্রামের আকাশের অনেকাংশে ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। তবে আজ দুপুর থেকে রাত পর্যন্ত চট্টগ্রামে মাঝারি আকারের ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অফিস। লঘুচাপের প্রভাবে এমন আবহাওয়া অব্যাহত থাকবে আরও দুইদিন। এর প্রভাবে নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের তথ্যমতে, ২০ মার্চ সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। 

এ বিষয়ে চট্টগ্রাম আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা উজ্জ্বল কান্তি পাল সিভয়েসকে বলেন, ‘মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যেটাকে আমরা প্রি-মুন সুন বলে থাকি। এ কারণে চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলাসহ সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।’

তিনি আরও বলেন, ‘চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও দুপুর থেকে রাত পর্যন্ত অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ মাঝারি আকারের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এরকম আবহাওয়া আগামীকালও অব্যাহত থাকবে। তবে ২২ তারিখ থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।’

সর্বশেষ

পাঠকপ্রিয়