Cvoice24.com

রমজানে যেভাবে অপরাধ ঠেকাবে সিএমপি

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫১, ২৩ মার্চ ২০২৩
রমজানে যেভাবে অপরাধ ঠেকাবে সিএমপি

রমজান মাস এলেই সক্রিয় হয়ে উঠে অপরাধী চক্র। মার্কেট, শপিং মল, রাস্তাঘাটে চুরি, ছিনতাই, মলম পার্টির দৌরাত্ম্য বেড়ে যায়। বিশেষ করে ইফতারের আগে-পরে ও সেহেরির পর। এবার এই অপরাধী চক্র ঠেকাতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। নিরাপত্তার অংশ হিসেবে নগরের ১৬ থানায় প্রতিদিন পুলিশের তিনটি টিম কাজ করবে।

জানা গেছে, নগরের ১৬ থানার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে স্থায়ী পিকেট ডিউটি, ফুট পেট্রোল ডিউটি ও হোন্ডা মোবাইল ডিউটি থাকবে। প্রতিদিন বিকেল তিনটা থেকে একজন উপ-পরিদর্শক (এসআই) ও একজন সহকারী উপ-পরিদর্শকের নেতৃত্বে পুলিশের একাধিক নারী ও পুরুষ কনস্টেবল দায়িত্ব পালন করবেন। তাদের সার্বক্ষণিক মনিটরিংয়ে থাকবেন প্রত্যেক থানার অফিসার ইনচার্জ (ওসি)। ১৫ রমজান পর্যন্ত এভাবে নিরাপত্তা বলয় থাকবে। এরপর নতুন করে আবারও ঢেলে সাজানো হবে নিরাপত্তা ব্যবস্থা।

পুলিশ বলছে— পবিত্র রমজান মাসে মানুষকে নিরাপত্তার বলয়ে আনতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

 সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (অপারেশনস) পংকজ দত্ত সিভয়েসকে বলেন, ‘রমজানেকে ঘিরে চট্টগ্রামে প্রতি বছরই বাহারি নামে ছিনতাই, অজ্ঞান পার্টি ও মলম পার্টির দৌরাত্ম্য বাড়ে। তাই তাদের দৌরাত্ম্য কমাতে সিএমপি থেকে বিশেষ পরিকল্পনা সাজানো হয়েছে। এতে তিনটি স্তরে ভাগ করে নিরাপত্তা দেওয়া হবে নগরবাসীকে। নগরের ১৬ থানাধীন অপরাধ প্রবণ এলাকা, মার্কেট ও আশপাশের এলাকায় স্থায়ী পিকেট ডিউটি, ফুট পেট্রোল ডিউটি ও হোন্ডা মোবাইল পরিচালনা করা হবে। এতে প্রত্যেক থানার এসআই ও এএসআইয়ের নেতৃত্বে নির্ধারিত সংখ্যক কনস্টেবল দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রয়োজনমতে কিছু সংখ্যক জায়গায় অফিসার ও ফোর্স মোতায়েন করা হবে ‘

তিনি আরও বলেন, ‘এ বিশেষ পরিকল্পনা আপাতত প্রথম রমজান থেকে ১৫ রমজান পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। তবে ১ম পর্যায়ের কার্যক্রম পর্যবেক্ষণের পর বাকি রমজানে আরও বিশেষ পরিকল্পনা বা নির্দেশনা যুক্ত করা হবে।’

থানা ভিত্তিক নিরাপত্তা ছক—

কোতোয়ালী থানা: কোতোয়ালী থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে থাকবেন ৫ এসআই (উপ-পরিদর্শক); আর তাদের নেতৃত্বে থাকবেন ২১ জন কনস্টেবল (পুরুষ-নারী)। তবে বেশকিছু মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে প্রয়োজনীয় সংখ্যক অফিসার ও ফোর্স দেওয়া হবে। এদিকে ফুট পেট্রোল ডিউটিতে ৪ জন এসআই (উপ-পরিদর্শক), ২ জন এএসআই (সহকারী উপ-পরিদর্শক); এবং তাদের নেতৃত্বে থাকবেন ১৮ জন কনস্টেবল। এছাড়া হোন্ডা মোবাইলে থাকবেন ৬ জন এএসআই (সহকারী উপ-পরিদর্শক); আর তাদের নেতৃত্বে আরও ৬ জন কনস্টেবল থাকবেন।

বাকলিয়া থানা: বাকলিয়া থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে থানার প্রয়োজনীয় সংখ্যক অফিসার ও ফোর্স থাকবে। আর ফুট পেট্রোল ডিউটিতে ১ জন এসআই/এএসআই ও তাদের নেতৃত্বে ২ জন কনস্টেবল কাজ করবেন। এছাড়া হোন্ডা মোবাইল ডিউটিতে ৩ জন এসআই ও ৩ জন এএসআইয়ের নেতৃত্বে আরও ৬ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

চকবাজার থানা: চকবাজার থানাধীন মার্কেট এলাকায় ৩ জন এসআই ও তাদের নেতৃত্বে ৬ জন কনস্টেবল (পুরুষ-নারী) স্থায়ী পিকেট ডিউটিতে দায়িত্ব পালন করবেন। তবে প্রয়োজন মতে আরও কিছু জায়গায় প্রয়োজনীয় সংখ্যক অফিসার ও ফোর্স থাকবে। আর ফুট পেট্রোল ডিউটিতে ২ জন এসআই/এএসআই এর নেতৃত্বে আরও ৬ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন। এছাড়া হোন্ডা মোবাইল ডিউটিতে ৩ জন এসআই ও ৩ জন এএসআই এর নেতৃত্বে ৬ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

সদরঘাট থানা: সদরঘাট থানাধীন মার্কেট এলাকায় শুধুমাত্র হোন্ডা মোবাইল ডিউটি পরিচালনা করা হবে। এতে ২ জন এসআই ও ২ জন এএসআই দায়িত্ব পালন করবেন; আর তাদের নেতৃত্বে আরও ৪ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

চান্দগাঁও থানা: চান্দগাঁও থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে ১ জন এসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল (নারী-পুরুষ) দায়িত্ব পালন করবেন। প্রয়োজনে আরও অফিসার ও ফোর্স দেওয়া হবে। এছাড়া হোন্ডা মোবাইল ডিউটিতে ৪ জন এসআই ও ৮ জন এএসআইয়ের নেতৃত্বে ১২ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

পাঁচলাইশ থানা: পাঁচলাইশ থানাধীন মার্কেট এলাকায় ২ জন এসআই ও ২ জন এএসআইয়ের নেতৃত্বে ১৪ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন। এছাড়া প্রয়োজনমতে আরও সংখ্যক অফিসার ও ফোর্স থাকবে। আর ফুট পেট্রোল ডিউটিতে ৪ জন এসআইয়ের নেতৃত্বে ১২ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন। এছাড়া হোন্ডা মোবাইল ডিউটিতে ৮ জন এএসআইয়ের নেতৃত্বে ৮ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন।

খুলশী থানা: খুলশী থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে ২ জন এসআই/এএসআইয়ের নেতৃত্বে ৭ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন। প্রয়োজনমতে আরও সংখ্যক অফিসার ও ফোর্স থাকবে। এছাড়া ফুট পেট্রোল ডিউটিতে ১ জন এসআইয়ের নেতৃত্বে ৩ জন কনস্টেবল এবং হোন্ডা মোবাইল ডিউটিতে ২ জন এসআই ও ৪ জন এএসআইয়ের নেতৃত্বে ৬ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

বায়েজিদ বোস্তামী থানা: বায়োজিদ বোস্তামী থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে প্রয়োজনীয় সংখ্যক অফিসার ও ফোর্স মোতায়েন থাকবে। এছাড়া ফুট পেট্রোল ডিউটিতে একজন এসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল এবং হোন্ডা মোবাইল ডিউটিতে ২ জন এসআই ও ২ জন এএসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

ডবলমুরিং থানা: ডবলমুরিং থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে ২ জনের এসআইয়ের নেতৃত্বে ৮ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন। এছাড়া ফুট পেট্রোল ডিউটিতে একজন এএসআইয়ের নেতৃত্বে ৩ জন কনস্টেবল এবং হোন্ডা মোবাইল ডিউটিতে ২ জন এসআই ও ২ জন এএসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

হালিশহর থানা: হালিশহর থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে একজন এসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রয়োজন মতে আরও অফিসার ও ফোর্স মোতায়েন করা হবে। এদিকে ফুট পেট্রোল ডিউটিতে একজন এএসআইয়ের নেতৃত্বে ৩ জন কনস্টেবল এবং ৪ জন এসআই ও ৪ এএসআইয়ের নেতৃত্বে ৮ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

পাহাড়তলী থানা: পাহাড়তলী থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে একজন এসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রয়োজন মতে আরও অফিসার ও ফোর্স মোতায়েন করা হবে। এদিকে ফুট পেট্রোল ডিউটিতে একজন এসআই/এএসআইয়ের নেতৃত্বে ৩ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন এবং হোন্ডা মোবাইল ডিউটিতে একজন এসআই ও ৫ জন এএসআইয়ের নেতৃত্বে ৬ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন।

আকবরশাহ থানা: আকবরশাহ থানাধীন মার্কেট এলাকায় শুধুমাত্র হোন্ডা মোবাইল ডিউটিতে একজন এসআই ও ৫জন এএসআইয়ের নেতৃত্বে ৬ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

ইপিজেড থানা: ইপিজেড থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে ২ জন এসআই/এএসআইয়ের নেতৃত্বে ৮ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রয়োজন মতে আরও অফিসার ও ফোর্স মোতায়েন করা হবে। এদিকে হোন্ডা মোবাইল ডিউটিতে ২ জন এসআই ও ৬ জন এএসআইয়ের নেতৃত্বে ৮ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন।

বন্দর থানা: বন্দর থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে প্রয়োজন মতে অফিসার ও ফোর্স মোতায়েন করা হবে। এছাড়া হোন্ডা মোবাইল ডিউটিতে ৪ জন এএসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

পতেঙ্গা থানা: পতেঙ্গা থানাধীন মার্কেট এলাকায় স্থায়ী পিকেট ডিউটিতে ২ জন এসআই/এএসআইয়ের নেতৃত্বে ৮ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন। এছাড়া হোন্ডা মোবাইল ডিউটিতে একজন এসআই ও ৩ জন এএসআইয়ের নেতৃত্বে ৪ জন কনস্টেবল দায়িত্ব পালন করেবেন।

কর্ণফুলী থানা: কর্ণফুলী থানাধীন মার্কেট এলাকায় হোন্ডা মোবাইল ডিউটিতে ২ জন এসআই ও একজন এএসআইয়ের নেতৃত্বে ৩ জন কনস্টেবল দায়িত্ব পালন করবেন।

-সিভয়েস/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়