Cvoice24.com

আফছারুল আমীনের আসনে ভোট কবে জানা যাবে বৃহস্পতিবার

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ৭ জুন ২০২৩
আফছারুল আমীনের আসনে ভোট কবে জানা যাবে বৃহস্পতিবার

চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বৃহস্পতিবার (৮ জুন)। ওই দিনের ‘কমিশন সভায়’ বিষয়টি আলোচ্যসূচিতে রাখা হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) কমিশন সভার জারি করা অফিস আদেশ থেকে জানা গেছে বিষয়টি। 

এতে বলা হয়েছে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ২০তম কমিশন সভা বৃহস্পতিবার বেলা ১১টায় ইসির সভাকক্ষে অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর-খুলশী-কাতালগঞ্জ) আসনটি গত রোববার (৪ জুন) শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম স্বাক্ষরিত গেজেটে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য মো. আফছারুল আমীন ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০/২ জুন ২০২৩ তারিখ অপরাহ্ণে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২৮৭ চট্টগ্রাম-১০ আসনটি শূন্য হয়েছে।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম স্বাক্ষরিত গেজেটে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য মো. আফছারুল আমীন ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০/০২ জুনে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২৮৭ চট্টগ্রাম-১০ আসনটি শূন্য হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন করতে হয়। অর্থাৎ গত ২ জুন থেকে পরবর্তী ৯০ দিন হচ্ছে চট্টগ্রাম-১০ আসনে উপ-নির্বাচনের সময়।

এদিকে, বৃহস্পতিবারের কমিশন বৈঠকে চট্টগ্রাম-১০ আসনের নির্বাচন ছাড়াও তিনটি সুনির্দিষ্ট বিষয় আলোচ্যসূচিতে রাখা হয়েছে। এগুলো হলো- বিদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার নিবন্ধন কার্যক্রম বিষয়ে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর অনুমোদন, জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন দাখিল এবং আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও দায়িত্ব নির্ধারণ সংক্রান্ত প্রজ্ঞাপন সংশোধন ও ডাটা সেন্টারের বিকল্প ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) স্থাপন।

প্রসঙ্গত, মৃত্যুর আগ পর্যন্ত আফছারুল আমীন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতির দায়িত্ব পালন করছিলেন। চট্টগ্রাম-১০ আসন থেকে নির্বাচিত তিনবারের এ সংসদ সদস্য সরকারের মন্ত্রীও ছিলেন। ২০২০ সালে তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর থেকে দেশ ও দেশের বাইরে চিকিৎসা নেন।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়