Cvoice24.com

চট্টগ্রামে লাগানো হবে ২২ লাখ গাছের চারা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৪, ৭ জুন ২০২৩
চট্টগ্রামে লাগানো হবে ২২ লাখ গাছের চারা

চট্টগ্রামে বিভিন্ন প্রজাতির ২২ লাখ গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। 

মঙ্গলবার (৬ জুন) জেলার সব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সহকারী কমিশনার-ভূমি (এসিল্যান্ড) এবং মহানগরের ছয় সার্কেলের এসিল্যান্ডকে নিয়ে এক জুম মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রামের ১৫ উপজেলায় ১৯১টি ইউনিয়ন রয়েছে। আসন্ন বর্ষা মৌসুমে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে কমপক্ষে ১০ হাজার বিভিন্ন ধরনের ফলজ, বনজ, ওষধি ও নান্দনিক গাছের চারা রোপণ করা হবে। আর চট্টগ্রাম মহানগরে মোট ২ লাখ গাছের চারা লাগানো হবে। এ হিসেবে আগামী আগস্ট মাসের আগেই ২২ লাখ চারা রোপণের টার্গেট পূরণ নিয়ে জেলা প্রশাসন কাজ করবে। 

তিনি আরও বলেন, কদমতলী, বটতলী, খেজুরতলা, আমবাগান, নিমতলা বা যেকোনো গাছের নামে চট্টগ্রামের যেসব এলাকা রয়েছে, সেখানে অনুরূপ গাছ লাগিয়ে এলাকার নামের সার্থকতা ফিরিয়ে আনা হবে। স্কুল-কলেজ প্রাঙ্গণে বিভিন্ন ধরনের চারা রোপণ করতে হবে। অবৈধ দখলে থাকা সরকারের খাস জমি উদ্ধার করে সেখানে বনায়নের ব্যবস্থা করতে হবে। আশ্রয়ণ প্রকল্পের জায়গায়, বাড়ির আঙিনায় এবং পতিত জমিতে ফলজ চারা রোপণ করলে তা মৌসুমি ফলের চাহিদা মেটাবে।

এসময় বিভিন্ন অনুষ্ঠানে পুরস্কার হিসেবে গাছের চারা দেওয়ারও পরামর্শ দেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক আরও বলেন, অন্যান্য দপ্তর-সংস্থার সঙ্গে সমন্বয় করে চারা রোপণ কর্মসূচি পরিচালনা করবে জেলা প্রশাসন। এই কর্মসূচির সঙ্গে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান, পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ সবাইকে সম্পৃক্ত করা হবে। 

জেলা প্রশাসক এই কর্মসূচির সঙ্গে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের সম্পৃক্ত করার নির্দেশ দেন। প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে গাছের চারা দিয়ে সেটির পরিচর্যা করে বড় করার জন্য পরামর্শ করেন। যাতে শিক্ষার্থীদের মধ্যে দায়িত্ববোধ ও দেশপ্রেম তৈরি হয়।

জুম সভায় সংযুক্ত ইউএনও এবং এসিল্যান্ডরা এই কর্মসূচি বাস্তবায়নের প্রতিজ্ঞা করেন। শুধু তাই নয় রোপণ করা চারার সঠিক পরিচর্যার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে এই কর্মসূচিকে সফল করার আশাবাদ ব্যক্ত করেন সবাই।

সর্বশেষ

পাঠকপ্রিয়