Cvoice24.com

৫ আগস্টের পর দোকানপাট খুলে দেওয়ার দাবি

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৫:০৪, ১ আগস্ট ২০২১
৫ আগস্টের পর দোকানপাট খুলে দেওয়ার দাবি

৫ আগস্টের পর থেকে বিধিনিষেধ তুলে সব দোকান, ব্যবসাপ্রতিষ্ঠান ও বিপণিবিতান খুলে দেওয়ার দাবি করেছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। রোববার রাজধানীর নিউমার্কেটে দোকান মালিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি করে সংগঠনটির নেতৃবৃন্দরা।

দোকান মালিক সমিতির সভাপতি হেলালউদ্দিন বলেন, ২০২০ সালে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মোট ২৭০ দিন দোকানপাট বন্ধ ছিল। আর সব মিলিয়ে গত দেড় বছরে ব্যবসায়ীদের ক্ষতি হয়েছে ২৭ লাখ কোটি টাকা। 

বাংলাদেশ দোকান মালিক সমিতির তথ্যানুসারে, বাংলাদেশে ৫৫ লাখ ক্ষুদ্র ও অতিক্ষুদ্র ব্যবসায়ী আছেন। এ খাতে কর্মচারী আছেন দুই কোটির বেশি। এই পরিস্থিতিতে তাঁরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি এই খাতসংশ্লিষ্ট অন্যরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

৫ আগস্টের পর দোকান খোলার সঙ্গে মালিক সমিতি চার দফা দাবি পেশ করে। এর মধ্যে আছে দেশজুড়ে টিকা প্রদানের ব্যবস্থা করা, মাস্ক পরিধান নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োগ ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নগদ প্রণোদনা দেওয়া।

করোনা সংক্রমণ রোধে ১ জুলাই থেকে দুই সপ্তাহের জন্য ঢাকাসহ সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। মাঝে ঈদের সময় সাত দিন বাদ দিয়ে আবার ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। তবে ১ আগস্ট থেকে কারখানা খুলে দেওয়া হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়