Cvoice24.com

দীর্ঘ এক বছর পর ‘বড় জেল’ থেকে মুক্ত হয়ে বাইরে প্রধানমন্ত্রী 

সিভয়েস ঢাকা

প্রকাশিত: ১৩:১৭, ৭ মার্চ ২০২১
দীর্ঘ এক বছর পর ‘বড় জেল’ থেকে মুক্ত হয়ে বাইরে প্রধানমন্ত্রী 

করোনাকালে গণভবনের জীবনকে জেলখানার সঙ্গেই তুলনা করেছিলেন ছোটবড় সকলের সঙ্গে প্রাণবন্ত আড্ডা দিতে অভ্যস্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ প্রায় এক বছর পর আজ রোববার (৭ মার্চ) সকাল ৭টায় গণভবন থেকে বের হলেন প্রধানমন্ত্রী। ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে যান ধানমন্ডিতে। সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানাও।

বাংলাদেশে বৈশ্বিক মহামারী করোনার প্রকোপ শুরু হয় গত বছরের মার্চ মাস থেকে। করোনার বিস্তার রোধে ওই সময় থেকেই লকডাউনে চলে যায় সারাদেশ। তখন থেকেই গণবভনে এক প্রকার বন্দি জীবনযাপন শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এর আগে একাধিক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বাইরে বের হতে না পারার অনুভূতি ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। তিনি তার বন্দি জীবনের কথা উল্লেখ করে বলেন, ‘প্রধানমন্ত্রী হলে সব স্বাধীনতা থাকে না। আমিও একরকম বন্দি জীবনযাপন করছি। বের হতে পারি না। কারণ আমার বের হওয়ার সঙ্গে প্রায় এক হাজার লোকের সম্পৃক্ততার বিষয় জড়িত। এ জন্য ইচ্ছা থাকা সত্ত্বেও আমি বাইরে বের হতে পারি না।’

সম্প্রতি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিজের শিক্ষক জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের হাতে সশরীরে উপস্থিত হয়ে পদক তুলে দিতে না পারার জন্যও দুঃখ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আক্ষেপ করে তিনি বলেন, “এই প্রথম ‘আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক-২০২১’ এবং ‘আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক-২০২১’ দেওয়া হলো। আমার দুঃখ এখানেই থেকে গেল, আমি নিজে উপস্থিত থাকতে পারলাম না। বিশেষ করে আমার শ্রদ্ধেয় শিক্ষক রফিকুল ইসলাম স্যারের হাতে পদক তুলে দেওয়া, এটা আমার জন্য কত সম্মানের এবং গৌরবের! কিন্তু আমার দুঃখ এখানে, পুরস্কার নিজের হাতে দিতে পারলাম না। স্যার, আপনি আমাকে ক্ষমা করবেন।”

তারও আগে গেল বছরের ১৯ নভেম্বর দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভায় অনলাইনে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘অনেকদিন পর সুযোগ পেলাম, অনেক বেশি বকবক করলাম। অনেক বেশি কথা বললাম। এখন আমি একা। কিন্তু জেলখানার মতোই আছি। সেটাই আমার দুঃখ। ২০০৭ থেকে ২০০৮ পর্যন্ত ছিলাম ছোট জেলে, এখন বড় জেলে আছি।’

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২৭ জানুয়ারি সারাদেশে টিকা প্রয়োগ কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বৃহস্পতিবার (৪ মার্চ) বিকালে গণভবনে টিকা নেন। টিকা গ্রহণের মাত্র তিনদিন পরেই গণভবনের বাইরে এলেন তিনি। 

রোববার সকালে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। পরে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়