Cvoice24.com

করোনা : ৩ জনে শুরু হয়ে সাড়ে ৫ লাখে বছরপূর্ণ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:১২, ৭ মার্চ ২০২১
করোনা : ৩ জনে শুরু হয়ে  সাড়ে ৫ লাখে বছরপূর্ণ

ছবি: সিভয়েস

এক বছর আগে ৮ মার্চ ২০২০ সালে প্রথম করোনা শনাক্ত হয়েছিল নারায়ণগঞ্জ ও মাদারীপুরে। এরপর আস্তে আস্তে তা ছড়িয়ে পড়ে পুরো দেশে। গত ৮ মার্চ সংক্রমিত রোগীর সংখ্যা ছিল তিনজনে, আজ ৬০৬ জন। এক বছরের মাথায় আজ শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়াল।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ পর্যন্ত দেশে মোট ৫ লাখ ৫০ হাজার ৩৩০ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। ৮ হাজার ৪৬২ জনের মৃত্যু হয়েছে। আর মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৩ হাজার ৩ জন।

গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ৪ দশমিক ৩০ শতাংশ।

দেশে সংক্রমণ শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। মে মাসের শেষ সপ্তাহ থেকে আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত রোগী শনাক্তের হার ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্তের হারও কমতে শুরু করেছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। ডিসেম্বর থেকে সংক্রমণ আবার কমতে শুরু করে। তবে তিন সপ্তাহ ধরে সংক্রমণ আবার ঊর্ধ্বমুখী।

করোনা মহামারি নিয়ন্ত্রণের লক্ষ্যে গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়। এদিন গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। ৭ ফেব্রুয়ারি থেকে দেশে গণটিকাদান কর্মসূচি শুরু হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়