Cvoice24.com

ভারত থেকে দেড় লাখ টন চাল আসবে দেশে

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২০:০২, ৭ এপ্রিল ২০২১
ভারত থেকে দেড় লাখ টন চাল আসবে দেশে

খাদ্য অধিদপ্তরের প্রস্তাবে ভারতের কাছ থেকে আরো দেড় লাখ টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৭৫ কোটি টাকা। 

বুধবার (৭ এপ্রিল) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বৈঠক সূত্রে জানা গেছে, সভায় সরকারি পর্যায়ে ভারতের একটি কৃষি বিষয়ক সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে ১ লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। অন্য দিকে ক্রয় সংক্রান্ত কমিটির সভায় ভারতের বেসরকারি কোম্পানি পি কে এগ্রি লিংক প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৫০ হাজার টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। 

বৈঠক শেষে অর্থমন্ত্রী গণমাধ্যমকে বলেন, খাদ্য অধিদপ্তরের প্রস্তাবে ভারতের ন্যাশনাল ফেডারেশন অব ফার্মার্স প্রকিউরমেন্ট প্রসেসিং অ্যান্ড রিটেইলিং কো-অপারেশনের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এক লাখ টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। 

এছাড়া খাদ্য অধিদপ্তরকে ভারতের বেসরকারি পিকে এগ্রি লিংক লিমিটেডের কাছ থেকে ১৭৪ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার ২০০ টাকায় ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত কমিটি।

উল্লেখ্য, সরকার গত জানুয়ারি থেকে চাল আমদানির উদ্যোগ নিলেও মজুত দিন দিন কমছে। গত ৪ এপ্রিল খাদ্যের মজুত ছিল ৪ লাখ ৮৮ হাজার টন, যার মধ্যে চাল ছিল ৩ লাখ ৯৯ হাজার টন। গত ২৪ মার্চ ভারত থেকে ৫০ হাজার টন চাল আমদানির প্রস্তাবের অনুমোদন দেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়