Cvoice24.com

লকডাউন বাড়লো আরও এক সপ্তাহ

সিভয়েস ঢাকা

প্রকাশিত: ১২:৫১, ১৯ এপ্রিল ২০২১
লকডাউন বাড়লো আরও এক সপ্তাহ

ফাইল ছবি

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বিবেচনায় দেশে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে এ বিষয়ে এখনো প্রজ্ঞাপন জারি হয়নি। যোগাযোগ করা হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সুপারিশ ছিল লকডাউন আরও এক সপ্তাহ বাড়ালে বর্তমান চেইনটা ভেঙে দেওয়া সম্ভব হবে এবং সংক্রমণ হবে নিম্নগামী। সেটা বিবেচনায় নিয়েই ২২ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময় বাড়িয়ে সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। তিনি স্বাক্ষর করার পরেই প্রজ্ঞাপন জারি করা হবে।

সারাদেশে গত ১৪ এপ্রিল শুরু হওয়া এ সর্বাত্মক লকডাউন শেষ হওয়ার কথা ছিল ২১ এপ্রিল। তার আগেই রোববার রাতে কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩১তম সভায় ‘কঠোর লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করা হয়। সেই সঙ্গে ধীরে ধীরে এ বিধিনিষেধ শেষ করার পূর্ব পরিকল্পনা তৈরি রাখারও পরামর্শ দিয়েছে ওই কমিটি।

এরপরই সোমবার মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সচিবদের সভা থেকে লকডাউন বাড়ানোর এ সিদ্ধান্ত এলো।

তবে লকডাউন বাড়ানোর এ ঘোষণার কিছুক্ষণ আগেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, বিশেষজ্ঞদের পরামর্শে সরকার সারাদেশে আরও এক সপ্তাহ সর্বাত্মক লকডাউন বাড়ানোর সক্রিয় চিন্তা ভাবনা করছে। 

নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্স যুক্ত হয়ে মন্ত্রী এও জানান, জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে লকডাউন শিথিলেরও চিন্তা ভাবনা করছে সরকার।

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় প্রথম দফায় গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ শুরু হয়, যে বিধিনিষেধের ধারাবাহিকতা চলে ১৩ এপ্রিল পর্যন্ত।

এরপর দ্বিতীয় ধাপে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে সারাদেশে সর্বাত্মক লকডাউন শুরু হয়, যা শেষ হওয়ার কথা ছিল ২১ এপ্রিল মধ্যরাতে। কিন্তু তার আগেই আরও এক সপ্তাহ লকডাউনের কবলে রাখা হলো পুরো দেশকে। 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়