Cvoice24.com

ঈদের দিন বিক্ষোভের হুমকি সাবেক মন্ত্রী শাজাহান খানের

সিভয়েস ঢাকা

প্রকাশিত: ১২:৩৫, ৮ মে ২০২১
ঈদের দিন বিক্ষোভের হুমকি সাবেক মন্ত্রী শাজাহান খানের

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান

ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সরকারি সহায়তা দেওয়া ও গণপরিবহন চালুসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন সাবেক নৌপরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান। আর সেই দাবি না মানলে হুমকি দিয়েছেন ঈদের দিন বিক্ষোভ করার। 

গণপরিবহন চালুর দাবিতে জাতীয় প্রেসক্লাবে শনিবার (৮ মে) বাংলাদেশ সড়ক পরিবহন মালিক-শ্রমিক যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ হুমকি দেন।

দেশে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে গত ১৪ এপ্রিল এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন দেয় সরকার। এরপর এক সপ্তাহ করে ১৬ মে পর্যন্ত সেই বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হয়েছে। তবে ২২ দিন পর মহানগর কিংবা জেলার ভেতর গণপরিবহন চালু হলেও বন্ধ রয়েছে দূরপাল্লার বাস।

শাজাহান খান বলেন, ‘গাড়ি বন্ধ থাকলেও মানুষের যাতায়াত বন্ধ থাকে না। এটা বিশেষজ্ঞদের জানা নেই।’ তাই লোকাল গাড়ির মতোই দূরপাল্লার গাড়ির জন্য লকডাউন শিথিল করারও দাবি জানান এই শ্রমিক নেতা। 

একই সঙ্গে সরকারি নিদের্শনা অমান্য করে দূরপাল্লার যেসব গাড়ি ছাড়ছে, এর সঙ্গে মালিক সমিতির কোনো সম্পর্ক নেই বলেও দাবি করেন সাবেক এই মন্ত্রী। 

শ্রমিক নেতা শাজাহান খান বলেন, ‘পাঁচ দফা দাবি না মানলে ঈদের দিন সারাদেশে বাস-ট্রাক স্ট্যান্ডে সকাল ১০টা থেকে বিক্ষোভ সমাবেশ করা হবে।’

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘দূরপাল্লার যানবাহন বন্ধ রেখে পরিবহন খুলে দেওয়া বিজ্ঞানসম্মত নয়। এতে সংক্রমণ বাড়বে।’

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের দাবিগুলো হলো— স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে দূরপাল্লার পরিবহনসহ সব গণপরিবহন ও স্বাভাবিক পণ্য পরিবহন চালু; লকডাউনে কর্মহীন শ্রমিকদের ঈদের আগে আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান এবং যানবাহন মেরামত, কর্মচারী ও শ্রমিকদের বেতন-ভাতা, ঈদ বোনাস দেওয়ার জন্য নামমাত্র সুদে ও সহজ শর্তে মালিকদের পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা প্রদান; সারা দেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে ১০ টাকায় ওএমএস চাল বিক্রি করতে হবে।

এছাড়া কোভিড-১৯ এর কারণে গণপরিবহন ব্যবসায় অর্থ বিনিয়োগের বিপরীতে সব ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের ঋণ সুদ মাফ ও কিস্তি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করতে হবে। সেই সঙ্গে দুই শতাংশ ডাউনপেমেন্ট নিয়ে ক্লাসিফায়েড ঋণগুলো আনক্লাসিফায়েড করতে হবে। আর পঞ্চম দফায় গাড়ির ট্যাক্স টোকেন, রুট পারমিটসহ সব ধরনের ফি মাফ করে কাগজ হালনাগাদ করার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিতে হবে।

সর্বশেষ

পাঠকপ্রিয়