Cvoice24.com

নোয়াখালীতে ১৪৪ ধারা ভেঙে মিছিল করলো হিন্দুরা

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৩১, ১৬ অক্টোবর ২০২১
নোয়াখালীতে ১৪৪ ধারা ভেঙে মিছিল করলো হিন্দুরা

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে প্রশাসনের জারি করা ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সনাতন ধর্মাবলম্বী অনুসারীরা। শনিবার (১৬ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে নোয়াখালী-ফেনী আঞ্চলিক মহাসড়কে অবস্থান নিয়ে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন তারা।  

জানা যায়, সকাল থেকে বাজারের অধিকাংশ দোকান পাট বন্ধ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বাড়তি র‌্যাব, বিজিবি, আমর্ড, পুলিশসহ বিপুল সংখ্যক অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। শনিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। তিনি সনাতন ধর্মালম্বী নেতাদের সঙ্গে কথা বলে এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস প্রদান করেন।

এদিকে নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায় সাম্প্রদায়িক বিশৃঙ্খলার ঘটনার স্থল পরিদর্শন করেন আওয়ামী লীগের প্রতিনিধিদল। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্ব প্রাপ্ত) আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির নেতৃত্বে এ প্রতিনিধি দলে রয়েছেন দলের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান প্রমুখ।

নোয়াখালী পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল জানান, সম্প্রীতি বজায় রাখতে বেগমগঞ্জ উপজেলা পরিষদ ভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রতিনিধি দল, ডিআইজি, জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সনাতন ধর্মাবলম্বী নেতৃবৃন্দের আলোচনা চলছে।  

উল্লেখ্য, কুমিল্লার পূজা মন্ডপে সংগঠিত ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারের কয়েকটি মন্দির ও মন্ডপে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ করে একদল দুর্বৃত্ত। একইসময় হামলাকারীরা মন্ডপে আগুন দেয় ও বাজারের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর চালায়। ঘটনায় পুলিশসহ আহত হয় অন্তত ৫০ জন। হামলার সময় যতন কুমার সাহা (৪২) নামে এক ব্যক্তি মারা যান। অন্যদিকে শনিবার সকালে ইসকন মন্দিরের পুকুরে ভাসমান অবস্থায় প্রান্ত সাহা (২০) নামের একজনের লাশ উদ্ধার করা হয়।

কুমিল্লার পূজা মন্ডপে পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে উদ্ভুত পরিস্থিতিতে নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনী বাজারে শনিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়। গতকাল শুক্রবার দূর্বৃত্তরা চৌমুহনী বাজারের কয়েকটি মন্দিরে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগ করে। একইসময় হামলাকারীরা বাজারের ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক ভাঙচুর করেছে। এতে পুলিশসহ ৩০ জন আহত হয়েছে। এ ঘটনায় ৪৭ জনকে আটক করা হয়েছে। শনিবার ভোরে চৌমুহনী ইসকন মন্দিরের পুকুর থেকে সুবেল চন্দ্র সাহার লাশ উদ্ধার করে মন্দিরের লোকজন।

বেগমগঞ্জ থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক আমেন বেগম ৪৭ জন আটকের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন গতকালের (শুক্রবার) ঘটনায় থানায় মামলা প্রক্রিয়াধীন।

বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সামছুন নাহার জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শনিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চৌমুহনী পৌর এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়