Cvoice24.com

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জাতিসংঘের

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:৫৫, ১৮ অক্টোবর ২০২১
সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জাতিসংঘের

দেশের নানা প্রান্তে সংখ্যালঘু হিন্দুদের বাড়ি ঘর ও পূজা মণ্ডপে হামলার ঘটনার পর এই সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। একই সঙ্গে সংখ্যালঘু হিন্দুদের ওপর পূজা পরবর্তী সাম্প্রতিক সহিংসতার ঘটনার স্বাধীন তদন্তেরও আহ্বান জানিয়েছেন তিনি।

দেশে হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘর ও মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় প্রথম কোনো বিদেশি কূটনীতিক হিসেবে বিবৃতি দিলেন জাতিসংঘের এই আবাসিক সমন্বয়কারী।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, ‘বাংলাদেশে হিন্দুদের ওপর সাম্প্রতিক হামলা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্বেষমূলক বক্তব্যের ফল। এসব হামলা সংবিধানের মূল্যবোধের পরিপন্থী এবং এটি থামানো উচিত। আমরা সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত এবং স্বাধীন তদন্তের জন্য সরকারের প্রতি আহ্বান জানাই। আমরা বাংলাদেশে অংশগ্রহণমূলক ও সহনশীল সমাজ প্রতিষ্ঠার প্রচেষ্টা জোরদারে সবাইকে যুক্ত হওয়ার আহ্বান জানাই।’

সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার সময়ে কুমিল্লায় কোরআন শরীফের অবমাননার অভিযোগ ওঠে এবং পরে পূজামণ্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

কুমিল্লার এই ঘটনার পর চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম এবং সর্বশেষ রোববার রাতে রংপুরের পীরগঞ্জে সংখ্যালঘু হিন্দুদের বাড়িঘরে আগুন দেওয়া হয়। 

সর্বশেষ

পাঠকপ্রিয়