Cvoice24.com

সিভয়েসে সংবাদ/
মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলনের সুস্পষ্ট তথ্য চায় সংসদীয় কমিটি 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৩, ১০ মার্চ ২০২২
মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলনের সুস্পষ্ট তথ্য চায় সংসদীয় কমিটি 

জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের তথ্য চায় সংসদীয় কমিটি।

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতি কার্য দিবসে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম থাকলেও ব্যতিক্রম ছিল কেবল মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানে। গত ২০২১ সালের ৪ মার্চ মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাত্যাহিক কাজ শুরু করার আগে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করার জন্য সুপারিশ করেছিল সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় কমিটি। কিন্তু চট্টগ্রামের কোন মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে তার প্রতিফলন হয়নি। যা নিয়ে চট্টগ্রামের মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন হয় কিনা তা সরেজমিন অনুসন্ধান করে সিভয়েস।

অনুসন্ধানে দেখা যায়, সে সুপারিশের একবছর কেটে গেলেও তা বাস্তবায়ন হয়নি। পরবর্তীতে ২ মার্চ জাতীয় পতাকা দিবসে ‘জাতীয় পতাকা উত্তোলন হয় না চট্টগ্রামের মাদ্রাসায়, উপেক্ষিত সংসদীয় কমিটির সুপারিশ’ এ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদনে সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ও পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজের মতামত নেওয়া হয়। মন্তব্যে কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ জানিয়েছিলেন, এ বিষয়ে আর খবর রাখেননি তারা। তবে তিনি কথা দিয়েছিলেন, সে সুপারিশ কতটুকু বাস্তবায়ন হয়েছে তা জানতে মাদ্রাসা বোর্ড চেয়ারম্যানকে চিঠি দিবেন।

সিভয়েসের সংবাদের প্রেক্ষিতে বুধবার (৯ মার্চ) মাদ্রাসা বোর্ড চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ও পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজ। এ সংক্রান্ত একটি চিঠির কপি সিভয়েসের কাছে পাঠিয়েছে সংসদীয় কমিটি। ওই চিঠিতে বলা হয়েছে, ‘সুপারিশ যথাযথভাবে বাস্তবায়নে সুনিদির্ষ্ট কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, বিশেষ করে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত বাধ্যতামূলকভাবে পরিবেশিত হয় কী না সে ব্যাপারে বিভাগওয়ারী তথ্যসহ সুস্পষ্ট প্রতিবেদন ১০ কার্য দিবসের মধ্যে জানাতে হবে।’

-সিভয়েস/এসআর

সর্বশেষ

পাঠকপ্রিয়