Cvoice24.com

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধন করলেন সিইসি

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১২:০৮, ২০ মে ২০২২
ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধন করলেন সিইসি

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

দেশে প্রায় ৫৬ হাজার তথ্য সংগ্রহকারীর সহযোগিতায় আজ থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ করণের কাজ। চলবে ৯ জুন পর্যন্ত। 

শুক্রবার (২০ মে) সকালে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচন কমিশন কার্যালয় জানায়, প্রায় ৫৬ হাজার তথ্য সংগ্রহকারী আগামী তিন সপ্তাহ বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করবেন। ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যদের জন্ম তারা এবার নিবন্ধনের সুযোগ পাবেন। 

ইসি সূত্র আরও জানায়, প্রথম ধাপে ১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ করা হবে। এরপর পর্যায়ক্রমে ছবি তোলা ও ভোটার নিবন্ধনের কার্যক্রম চলবে। অবশিষ্ট উপজেলাগুলোর জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা স্থানীয়ভাবে তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রমের সময়সূচি নির্ধারণ করবেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, বয়স ১৮ না হলেও জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। যাদের বয়স ১৮ হয়নি, তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় নাম যুক্ত হয়ে যাবে।

উল্লেখ্য, প্রথম ধাপে দেশের ১৩৯টি উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের মাধ্যমে এ কার্যক্রম চলবে। এর আগে এই ধাপে ১৪০টি উপজেলার তথ্য সংগ্রহের কথা থাকলেও হঠাৎ বন্যার কারণে সিলেটের কানাইঘাট উপজেলার এই কার্যক্রম স্থগিত করা হয়েছে। এ কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কেটে দেয়া হবে এবং আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়