Cvoice24.com

আবারও বাড়ল ফেরি ভাড়া, বুধবার থেকে কার্যকর

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ১৬ আগস্ট ২০২২
আবারও বাড়ল ফেরি ভাড়া, বুধবার থেকে কার্যকর

জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এবার ফেরিতে ২০ ও যাত্রীবাহী জাহাজের ভাড়া ৩০ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

বুধবার (১৮ আগস্ট) সকাল থেকে নতুন ভাড়া কার্যকর হবে বলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান শামীম আল রাজী জানিয়েছেন। এছাড়া একই সময়ে বিআইডব্লিউটিসির লঞ্চ ও স্টিমারের বর্ধিত ভাড়াও কার্যকর হবে।

এর আগে গত ১৬ জুন জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে ফেরির ভাড়া ২০ শতাংশ বাড়ানো হয়েছিল।
 
বিআইডব্লিউটিসি’র পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে আমাদের (বিআইডব্লিউটিসি) ফেরি ও জাহাজের ভাড়া সমন্বয় করা হয়েছে। এটা আগামী ১৮ আগস্ট থেকে কার্যকর হবে।

বিআইডব্লিউটিসির তথ্য অনুযায়ী, এখন পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজির হাট, শিমুলিয়া-বাংলাবাজার/ মাঝিরকান্দী, চাঁদপুর-শরীয়তপুর, ভোলা-লক্ষ্মীপুর এবং লাহারহাটি-ভেদুরিয়া—এই ছয় রুটে ফেরি চলাচল করে।

নতুন করে ভাড়া বাড়ানোর আগপর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট হয়ে (ভ্যাট ছাড়া) একটি এক টনের পণ্যবাহী যানবাহনের জন্য ৮৮০ টাকা, বড় বাসের জন্য ২ হাজার ১০০ টাকা, মাইক্রোবাসের জন্য ১০০০ টাকা এবং মোটরসাইকেলের জন্য ১০০ টাকা করে ভাড়া দিতে হতো। কাল থেকে এর সঙ্গে ২০ শতাংশ হারে ভাড়া যুক্ত হবে।

এছাড়া ঢাকা-বরিশাল-মোড়েলগঞ্জ, চট্টগ্রাম থেকে সন্দ্বীপ, হাতিয়া, দৌলতখান ও বরিশাল এবং ঢাকা-কালীগঞ্জ রুটে চলে সংস্থাটির বেশকিছু যাত্রীবাহী নৌযান। বর্তমানে সংস্থাটির বহরে শতাধিক ফেরি ও যাত্রীবাহী নৌযান রয়েছে।

ফেরিতে বড় বাসের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ২ হাজার ১০০ টাকা, আরিচা-কাজিরহাট রুটে ২ হাজার ৫০০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে ২ হাজার ২৫০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে ২ হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে ৩ হাজার ৬০০ টাকা এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে ২ হাজার ৫০ টাকা।

এক টন পর্যন্ত পণ্যবাহী যানবাহনের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ৮৮০, আরিচা-কাজিরহাট রুটে এক হাজার ১০০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে ৯৫০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে এক হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে এক হাজার ৭৫০ এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে ফেরিতে ভাড়া এক হাজার ১০০ টাকা।

পুনর্নির্ধারিত ভাড়া অনুযায়ী বৃহস্পতিবার থেকে এসব ভাড়ার সঙ্গে ২০ শতাংশ অতিরিক্ত ভাড়া যুক্ত হবে।

এদিকে লঞ্চভাড়া প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত ২ টাকা ৩০ পয়সার পরিবর্তে ৩ টাকা এবং ১০০ কিলোমিটারের পরে প্রতি কিলোমিটার ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ কর হয়েছে। সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে। এই ভাড়া এখন বিআইডব্লিউটিসির নৌযানেও প্রযোজ্য হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়