Cvoice24.com

‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি যৌক্তিক পর্যায়ে রাখা হবে’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২১:৪২, ২ ফেব্রুয়ারি ২০২৩
‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি যৌক্তিক পর্যায়ে রাখা হবে’

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি যৌক্তিক পর্যায়ে রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বৃহষ্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

তিনি বলেন, ফি কাঠামো পর্যালোচনা শেষে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ‘টিউশন ফি’ যৌক্তিক পর্যায়ে রাখতে একটি সমন্বিত নীতিমালা ও গাইডলাইন প্রণয়ন করা হবে।

তাছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৯ (৪) ধারা অনুযায়ী প্রত্যেক শিক্ষাবর্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা পূর্ণকালীন শিক্ষার্থীদের ন্যূনতম শতকরা তিনভাগ আসন প্রত্যন্ত অনুন্নত অঞ্চলের মেধাবী অথচ দরিদ্র শিক্ষার্থীদের ভর্তির জন্য সংরক্ষণ করে এই সব শিক্ষার্থীকে টিউশন ফি ও অন্যান্য ফি ব্যতিত বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ দেওয়ার বিধান রাখা হয়েছে। উক্ত বিধান অনুযায়ী মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীরা স্বল্প বেতনে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে লেখাপড়া করছে বলেও জানান তিনি।

সরকারি দলের সদস্য উম্মে কুলসুম স্মৃতির প্রশ্নের লিখিত জবাবে দীপু মনি জানান, সরকার অগ্রাধিকার ভিত্তিতে দেশের সব জেলায় অন্তত একটি করে পাবলিক বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে।

একই দলের মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বর্তমানে সারাদেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা  প্রতিষ্ঠানের সংখ্যা মোট ২০ হাজার ৩১৬টি। এর মধ্যে নিম্ম মাধ্যমিক (ষষ্ঠ-অষ্টম) দুই হাজার ৩৫৭টি এবং মাধ্যমিক বিদ্যালয়ের এক হাজার ৪৪৩টি। সারা দেশে ৩৫৫টি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারিকরণ করা হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়