Cvoice24.com

নির্বাচনী বছরে ‘চোখ কান’ খোলা রাখবে দুদক

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৫:২৫, ২১ মার্চ ২০২৩
নির্বাচনী বছরে ‘চোখ কান’ খোলা রাখবে দুদক

নির্বাচনের বছরে দুর্নীতি দমন কমিশন (দুদক) চোখ-কান খোলা রাখবে এবং সমস্ত প্রভাব মুক্ত থেকে কাজ করবে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে দুদক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, ‘আগামী বছরে দুদকের কাজে আরও গতিশীলতা আনার জন্য কাজ করা হচ্ছে। নির্বাচনের বছরে সব প্রার্থীদের হলফনামায় যে সম্পদ বিবরণী থাকে তা খতিয়ে দেখবে দুদক। এ বছর চোখ-কান খোলা রাখবো। ধীরে ধীরে আমাদের ঘর পরিষ্কারের চেষ্টা করবো। অনুসন্ধান-তদন্তের কাজের সময় কমিয়ে কাজের স্বচ্ছতা আনার চেষ্টা চলছে। দুদক ভালো কাজ করলে জনগণ আস্থায় নেবে।’

এদিকে অর্থপাচার নিয়ে দুদক কমিশনার মোজাম্মেল হক খান বলেন, ‘দেশের টাকা বাইরে চলে গেছে। জনগণের প্রত্যাশা অনুযায়ী হয়তো কাজ করতে পারেনি দুদক। পাচার করা অর্থ ফেরত আনা শুধু দুদকের কাজ নয়। তারপরও আমরা চেষ্টা করছি টাকা ফিরিয়ে আনার।’

দুদকের ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, গত বছরে দুদকে জমা পড়ে ১৯ হাজার ৩৩৮টি অভিযোগ। এসব যাচাইবাছাই শেষে অনুসন্ধানের জন্য সংস্থাটি হাতে নিয়েছে ৯০১টি অভিযোগ, যা মোট অভিযোগের ৪.৬৫ শতাংশ। অর্থাৎ ৯৫.৩৫ শতাংশ অভিযোগই অনুসন্ধানের জন্য আমলে নিতে পারেনি দুদক। ১৯ হাজার ৩৩৮টি অভিযোগের মধ্যে ৩ হাজার ১৫২টি অভিযোগ বিভিন্ন মন্ত্রণালয়ের ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো হয়েছে।

২০২২ সালে চার্জশিট অনুমোদন হয়েছে ২২৪টি, মামলা হয়েছে ৪০৬টি, ফাঁদ মামলা হয়েছে মাত্র ৪টি। আর ২০২২ সালে দুর্নীতিবাজদের ২২৪ কোটি ৭৯ লাখ টাকা জব্দ আর ৫৮৫ কোটি ৯২ লাখ টাকার সম্পদ ক্রোক করেছে দুদক।

সর্বশেষ

পাঠকপ্রিয়