Cvoice24.com

দাবদাহে পুড়ছে দেশ, চট্টগ্রাম সিলেটে স্বস্তির পূর্বাভাস

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৩:২৭, ৬ জুন ২০২৩
দাবদাহে পুড়ছে দেশ, চট্টগ্রাম সিলেটে স্বস্তির পূর্বাভাস

সারা দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহে অতিষ্ঠ জনজীবন। তবে তীব্র এ গরম থেকে মুক্তি মিলতে পারে আগামী সপ্তাহে। কারণ, সারা দেশে মৌসুমি বায়ু শুরু হতে অপেক্ষা করতে হবে পরবর্তী সপ্তাহ পর্যন্ত। তখন হবে বৃষ্টি, কমবে তাপমাত্রা। অন্যদিকে চট্টগ্রাম ও সিলেট বিভাগে তাপমাত্রা কমতে শুরু করবে এখন থেকেই।

মঙ্গলবার (৬ জুন) সকালে এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান।

তিনি জানান, মৌসুমি বায়ু এখনও সেট হয়নি; আটকে আছে। যে জন্য দেশের বিভিন্ন বিভাগ ও জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে আরও কয়েকদিন। তবে আগামী সপ্তাহে যেকোনো দিন মৌসুমি বায়ু শুরু হতে পারে। বিশেষ করে আগামী শনিবার (১০ জুন) থেকে সোমবারের (১২ জুন) মধ্যে এটি অগ্রসর হতে পারে। তখন থেকে বৃষ্টি শুরু হবে। এতে ধারবাহিকভাবে তাপমাত্রা কমতে থাকবে।

আব্দুর রহমান বলেন, মঙ্গলবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তিনি আরও বলেন, যেহেতু মেঘ চলে আসছে, তাই চট্টগ্রাম বিভাগে এখন থেকেই তাপমাত্রা কমতে শুরু করবে। বাকি অঞ্চলে পূর্বদিক থেকে ক্রমান্বয়ে কমতে থাকবে। ঢাকায় তাপমাত্রা কমতে থাকবে বৃহস্পতিবার থেকে। তবে উত্তরাঞ্চলে তাপমাত্রা কমতে আরও একটু সময় লাগবে।

এ আবহাওয়াবিদ আরও জানান, আপাতত চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া বাকি অঞ্চলগুলোতে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে আগামী দু-এক দিনের মধ্যে ঢাকা, ময়মনসিংহ ও বরিশালেও বৃষ্টির সম্ভাবনা আছে। এটা মৌসুমি বায়ুর প্রভাবে না হলেও পশ্চিমা বায়ুর প্রবাবে এ বৃষ্টি হতে পারে।
 

সর্বশেষ

পাঠকপ্রিয়