Cvoice24.com


চোখ ভাল রাখতে চারটি ব্যায়াম

প্রকাশিত: ০৫:৩৮, ২৬ আগস্ট ২০১৮
চোখ ভাল রাখতে চারটি ব্যায়াম

আমাদের পঞ্চ ইন্দ্রিয়র অন্যতম ইন্দ্রিয় হল চোখ। অথচ, বেশির ভাগ ক্ষেত্রেই এই চোখের উপযুক্ত যতœ নিতে আমরা ভুলে যাই। চোখের নানা খুঁটিনাটি সমস্যাকে আমরা বেশির ভাগ ক্ষেত্রেই তেমন গুরুত্ব দিই না। 
বর্তমানে বাড়ছে পরিবেশ দূষণ, কাজের পরিবর্তিত ধরন, পরিবেশগত পরিবর্তন এরকম নানা কারণে চোখের নানা রকম সমস্যা দেখা দেয়।

অনেকটা সময় কম্পিউটার, টিভি বা মোবাইলফোন ব্যবহারের পর চোখের কিনারে হালকা চিনচিনে ব্যথা অনুভূত হওয়া, চোখ চুলকানোর ফলে চোখ ব্যথা হয়ে যাওয়া এবং নানা ধরনের চোখের ছোটোখাটো সমস্যা নিয়ে অনেকেই ভুগে থাকেন। কিন্তু এই সব সমস্যা থেকে মুক্তি পাওয়া এবং দৃষ্টিশক্তির সুরক্ষা খুব সহজেই করা সম্ভব। খুবই সহজে মাত্র চারটি ছোট্ট ব্যায়াম চোখের এবং দৃষ্টিশক্তির সুস্থতা নিশ্চিত করতে পারে।

চোখের এ চারটি ব্যায়াম: 

১) হাতের তালুর ব্যবহার: প্রায় ৫-১০ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। এতে হাতের তালুতে যে হালকা উষ্ণতা সৃষ্টি হবে তা নিয়ে হাত দুটো চোখ বন্ধ করে চোখের উপরে রাখুন। চোখের মনির অংশে জোরে চাপ দেবেন না। শুধু আলতো করে হাত রাখুন চোখের উপর। এ ভাবে দিনে ৩-৪ বার করবেন।

২) ঘন ঘন চোখের পাতা ফেলা: সাধারণত প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা চোখের ছোটোখাটো সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে যখন আমরা একটানা কম্পিউটার বা টিভির দিকে তাকিয়ে থাকি তখন ঘন ঘন চোখের পাতা ফেলা, চোখের জন্য ভাল। এছাড়াও টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলা, একটি ব্যায়ামের মতো কাজ করে। এতে দৃষ্টিশক্তি ভাল থাকে।

৩) দূরের কোনও বস্তুকে দৃষ্টিতে আটকানো: প্রায় ৬ থেকে ১০ মিটার দুরের কোনও একটি নির্দিষ্ট বস্তুর দিকে এক দৃষ্টিতে মাথা বেশি না নড়িয়ে খানিকক্ষণ তাকিয়ে থাকার চেষ্টা করুন। এটিও চোখের একটি ভাল ব্যায়াম। এতে দৃষ্টিশক্তির প্রখরতা বৃদ্ধি পায়। এছাড়াও নিজের হাত মুঠ করে বুড়ো আঙুল সোজা করে তুলে ধরে সামনের দিকে ছড়িয়ে আঙুলের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকার ব্যায়ামটিও করতে পারেন।

৪) চোখ ঘোরানো: চোখের সামনে একটি বড় গোলাকৃতি কল্পনা করে নিন। এরপর এই আকৃতি অনুযায়ী চোখ ঘোরাতে থাকুন, ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে চার বার করে। এরপর চোখ বন্ধ করে রাখুন দুই সেকেন্ড। বড় করে শ্বাস নিন। দিনে দুই বার করে এই ব্যায়াম করুন। এটি চোখের পেশি ভাল রাখতে সহায়তা করে।

সুতরাং, এই চারটি ব্যায়াম নিয়মিত করুন আর সুস্থ রাখুন আমাদের পঞ্চ ইন্দ্রিয়র অন্যতম ইন্দ্রিয়টিকে।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়