image

আজ, সোমবার, ২৬ অক্টোবর ২০২০ ,


‘ইউটার্ন : ঘুরে দাঁড়াও সাফল্যের পথে’

‘ইউটার্ন : ঘুরে দাঁড়াও সাফল্যের পথে’

ফেল করা দোষের কিছু নয়, ফেল করা মানেই হেরে যাওয়া নয়। ফেল একটি শিক্ষা, একটি অভিজ্ঞতা, ফেল মানে নতুন করে সাফল্যের পথে ঘুরে দাঁড়াবার আরেকটি সুবর্ন সুযোগ। 

২০১৮ সালে এইচ.এস.সি পরীক্ষায় ফেল করেছে এমন শিক্ষার্থীদের নিয়ে শনিবার (২১ শে সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে, চট্টগ্রামের স্বনামধন্য দক্ষতা, ক্যারিয়ার উন্নয়ন এবং সামাজিক নেতৃত্ব বিকাশের শিক্ষা গবেষণা ভিত্তিক সংগঠন ডি ইঞ্জিনিয়ার্স ক্লাব (ডিইসি), বাংলাদেশে প্রথমবারের মত আয়োজন করছে একটি দিনব্যাপি ব্যতিক্রমী কর্মশালা "ইউটার্ন : ঘুরে দাঁড়াও সাফল্যের পথে"।

প্রতিবছর বাংলাদেশে এইচ.এস.সি পরীক্ষায় ব্যাপক সংখ্যক শিক্ষার্থী অকৃতকার্য হয় যার পরিমাণ image দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এইচ.এস.সি পরীক্ষায় অকৃতকার্যতার শিকার হওয়ার দরুন কিছু সংখ্যক শিক্ষার্থী বেছে নেয় আত্মাহত্যার পথ অথবা শুরু করে অন্ধকারাচ্ছন্ন জীবনযাপন যার জন্য অনেকাংশেই দায়ী দেশের সমাজব্যবস্থা এবং অভিভাবকগণ।

হতাশায় ভুগতে থাকা এইসব শিক্ষার্থীদের বিভিন্ন ক্যারিয়ার দিক-নির্দেশনা ও দক্ষতা উন্নয়নের সঠিক বাস্তবধর্মী পথে ধাবিত করার লক্ষে ডি ইঞ্জিনিয়ার্স ক্লাব এই আয়োজন করেন, যেখানে চট্টগ্রাম জেলার ৪৪ টি সরকারি বেসরকারি কলেজ থেকে প্রায় ১২২ জন অকৃতকার্য ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে।

ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব সোমেন কানুনগো'র সভপতিত্বে এবং ক্লাব সেক্রেটারি লোপামুদ্রা নন্দী'র সঞ্চালনায় উক্ত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক জনাব হাবিবুর রহমান, বিশেষ অতিথি ছিলেন সুচিন্তা বাংলাদেশের সমন্বয়ক এডভোকেট জিনাত সোহানা চৌধুরী, আর্ডজাস গ্রুপের চেয়ারম্যান জনাব জাহাঙ্গীর হোসেন, ডেল্টা ইমিগ্রেশনের সিইও জনাব মোহাম্মদ আলমগীর।

দিনব্যাপী (সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা) এই কর্মশালায় শিক্ষার্থীদের ক্যারিয়ার দিকনির্দেশনা ও পরবর্তী পদক্ষেপ নিয়ে বিভিন্ন সেশন পরিচালনা করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ মাশহুদুল কবির, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট এর উপদেষ্টা জনাব কে.এম হাসান রিপন, র‌্যাংগস এফসি প্রোপার্টিজ এর সিইও জনাব তানভির শাহরিয়ার রিমন, মেন্টরস চট্টগ্রামের প্রধান মানজুমা মোর্শেদ, ইম্পেক পলিটেকনিক কলেজের অধ্যক্ষ জনাব কামরুল হুদা, ক্লাবের প্রতিষ্ঠাতা জনাব সোমেন কানুনগো ও এইচআর ডেস্কের প্রতিষ্ঠাতা জনাব এমরানুল হক।

দশটি টেকনিক্যাল দক্ষতা ও ক্যারিয়ার বিষয়ক সেশনের সমন্বয়ে অনুষ্ঠিত হয় উক্ত কর্মশালা। সঠিক ক্যারিয়ার ক্ষেত্র ও লক্ষ্য নির্ধারন, প্ল্যান অফ একশন, সেল্ফ এসেসমেন্ট, স্টুডেন্ট লাইফ এন্ড সেট অফ স্কিলস, ক্যারিয়ার কাউন্সিলিং, ক্যারিয়ার পাথওয়ে, ফিউচার অপরচুনিটিস ও আইসিটি, এছাড়াও আত্মবিশ্বাস বাড়ানো ও লিডারশীপের বেশ কিছু এক্টিভিটি বিদ্যমান ছিল। 
সেশন পরিচালনাধীন সময়ে সম্মানিত বক্তাগণ এইচ.এস.সি তে অকৃতকার্য হওয়া শিক্ষার্থীদের ভেঙে না পড়ে নিজেদের কর্মমুখী শিক্ষায় নিয়োজিত করার মাধ্যমে ক্যারিয়ার গঠনের আহবান জানান।

ক্লাবের প্রতিষ্ঠাতা জনাব সোমেন কানুনগো তার বক্তব্যে বলেন, বাংলাদেশে নয়, এশিয়া সাব-কন্টিনেন্টে এটি প্রথম এবং একটি নতুন ইতিহাস বৈকি। যারা ফেল করেছে তাদের খুঁজে বের করাটা আমাদের জন্য যথেষ্ট চ্যালেঞ্জিং ছিল। একদিনের প্রোগ্রাম করেই কাজ শেষ নয়, এটি আমাদের একটি স্বপ্নের প্রোজেক্ট। আগামী ১ বছর আমরা এই ১২২ জন শিক্ষার্থীদেরকে নার্সিং করবো, বিনামূল্যে বিভিন্ন স্কিলস টেনিং এবং সেমিনারের আয়োজনের মাধ্যেমে ওদের আগামীর সুন্দর ক্যারিয়ার নিশ্চিত করবো।

কর্পোরেট কোম্পানী, লোকাল প্রশাসন ও শিক্ষা প্রতিষ্ঠান সহ সবার সহযোগিতা পেলে আগামীতে বাংলাদেশের প্রতিটি জেলায় এটি আয়োজন করতে চাই।

উল্লেখ্য যে, বাংলাদেশে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠালগ্ন (২০১৩) সাল থেকেই ডি ইঞ্জিনিয়ার্স ক্লাব আয়োজন করে চলেছে ভিন্নধর্মী দক্ষতামূলক প্রশিক্ষণ ও শিক্ষা গবেষণা মূলক কর্মসূচি। সংগঠনটি ২০১৭ সালে, সিআরআই - ইয়ংবাংলা কতৃর্ক বাংলাদেশের অন্যতম সেরা সংগঠন হিসেবে স্বীকৃতি অর্জন করে এবং জাতীয় পুরস্কার অর্জন করে।

সিভয়েস/এমআইএম

আরও পড়ুন

ইফতার পার্টি না করে ৩শ' জনকে দিল খাবার

প্রতি বছরই নিজেদের টাকা দিয়ে ঘটা করে আয়োজন করা হতো ইফতার পার্টির। কিন্তু এ বিস্তারিত

যৌবনের শ্রেষ্ঠ সময়ে সফলতার সিঁড়িতে মিজান

শহিদুল মোস্তফা চৌধুরী মিজান। যৌবনের শ্রেষ্ঠ সময়ে যিনি তৈরি করেছেন তাঁর বিস্তারিত

শিক্ষার্থীদের নিয়ে আস্থা'র বই পড়া উৎসব

সামাজিক সংগঠন আস্থা’র উদ্যোগে বইপড়া উৎসব’২০ পালিত হয়েছে। শনিবার বিস্তারিত

শিক্ষার্থীদের নিয়ে আস্থা'র ভিন্নধর্মী আয়োজন 

পাঠ্যবইয়ের বাইরে বিভিন্ন কবি, সাহিত্যিকের রচনা পড়ে জ্ঞানের পরিধি বৃদ্ধি বিস্তারিত

‘চলো নবীন স্বপ্ন ছুই’ সেমিনার

বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মিরসরাইয়ের শিক্ষার্থীদের সংগঠন বিস্তারিত

মিরসরাইয়ে দুর্বার'র ৮ম বর্ষপূর্তি উৎসবে তারুণ্যের মেলা

ইয়ং বাংলা কর্তৃক দেশের সেরা পঞ্চাশে স্থান করে নেয়া সংগঠনের বিস্তারিত

‘লেটস টক উইথ শেখ হাসিনা’  সম্প্রচার হবে আজ রাতে

বিভিন্ন বিষয়ে তরুণদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাপচারিতায় কি কি বিস্তারিত

প্লাস্টিক থেকে ডিজেল-পেট্রোল ও গ্যাস উৎপাদন শাহাবুলের

হিলিতে ফেলে দেয়া প্লাস্টিক থেকে ডিজেল, পেট্রোল ও গ্যাস উৎপাদন করছেন বিস্তারিত

স্নাতক/স্নাতকোত্তরে বিভাগ নির্বাচন : কেন পড়ব ‘দর্শন’

এইচএসসি তথা কলেজ পাস করার পর অনেক শিক্ষার্থীরা বুঝতে পারেননা, কোন পথে এগুতে বিস্তারিত

সর্বশেষ

করেরহাট শাখার উদ্যোগে ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের বর্ষপূর্তি পালন

বিশ্বস্ত সেবার বন্ধনে ২১ বছরে শ্লোগানকে সামনে রেখে ফার্স্ট সিকিউরিটি বিস্তারিত

বন্দরে পৌঁছল রেলের নতুন ২০ বগি

দীর্ঘদিন ধরে নতুন ইঞ্জিন যুক্ত হয়নি রেলের বহরে। চাহিদার তুলনায় কম যাত্রী ও বিস্তারিত

‘বাবুনগরীকে সরকারের পাশ থেকে সরাতে ষড়যন্ত্র চলছে’

জুনায়েদ বাবুনগরীকে সরকারের পাশ থেকে সরাতে ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য বিস্তারিত

চবিতে আগের নিয়মেই ভর্তি পরীক্ষা

২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা সশরীরে নেওয়ার বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি