Cvoice24.com


ঘুমের মধ্যে মেদ ঝরানোর ৬ উপায়

প্রকাশিত: ০৫:২৫, ১৪ অক্টোবর ২০১৮
ঘুমের মধ্যে মেদ ঝরানোর ৬ উপায়

প্রতীকী ছবি

সময়ের অভাবে প্রতিদিন জিম বা শরীরচর্চার সময় পান না অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, ঘুমানোর মধ্যেই রয়েছে মেদ ঝরানোর অনেক উপায়! ঘুমের অনেক নিয়ম ও তার আগে-পরের নানা অভ্যাসই কমিয়ে দিতে পারে আপনার মেদ। উপায়গুলো হল-
 
১/ চিকিৎসকের মতে, সঠিকভাবে ঘুমাতে যাওয়ার অভ্যাস শরীরের মেদ কমাতে খুব সাহায্য করে। নির্দিষ্ট একটা বায়োলজিক্যাল ক্লক মেনে চললে শরীরের মেটাবোলিজম রেট নিয়ন্ত্রণে থাকে। অন্তত ৭-৮ ঘণ্টা টানা ঘুমানো প্রয়োজন।
 
২/ ঘুমের আগে অনেকেই কক্ষ অন্ধকার করেন কিন্তু জ্বালিয়ে রাখেন নাইট ল্যাম্প। চিকিৎসকের পরামর্শ হলো- নাইট ল্যাম্পও নিভিয়ে দিন। সম্পূর্ণ নিশ্ছিদ্র অন্ধকারে ঘুমলে শরীরে ক্যালোরি বার্ন বেশি হয়।
 
৩/ ঘুমের আগে মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করা একবারেই বন্ধ করে দিন। মোবাইল, টিভি ও ল্যাপটপের স্ক্রিন থেকে আসা নীল আলো শরীরে মেলাটোনিন হরমোনের উৎপাদন বন্ধ করে দেয়। মেলাটোনিন ক্যালোরি বার্ন করার অন্যতম প্রধান উপাদান। এই মেলাটোনিনের পর্যাপ্ত জোগান না থাকলে মেদ কোনও দিনই কমবে না।
 
৪/ ঘুমের সময় মেদ কমাতে চাইলে ঘুমানোর আগে হালকা কিছু খান। হতে পারে তা প্রোটিন সেক বা এমন কোনও পানীয়, যা শরীরকে পুষ্টি দেওয়ার সঙ্গে হালকা রাখে।
 
৫/ কখন রাতের খাবার খাবেন সে দিকে নজর রাখাতে হবে। সহজেই মেদ ঝরাতে গেলে শোওয়ার অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার সেরে ফেলুন। পাশাপাশি রাতের খাবারটাও হালকা রাখুন। সে ক্ষেত্রে সরাসরি ফ্যাট জমে না শরীরে।
 
৬/ কেউ কেউ ভারী বা আঁটসাঁট পোশাকে ঘুমাতে যান। মেদ ঝরাতে শরীরকে হালকা রাখতে হবে।আঁটসাঁট পোশাকে রক্ত চলাচলে ব্যাঘাত হয়। আবার ভারী ও ঢাকা পোশাক থাকার ফলে নিজেকে গরম রাখতে শরীরকে খুব একটা শ্রম করতে হয় না, ফলে ক্যালোরি বার্নও কম হয়। তাই চেষ্টা করুন নরম ও হালকা পোশাকে ঘুমাতে যাওয়া উচিৎ।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।
 

সিভেয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়