Cvoice24.com


‘সাংবাদিক পকেটে রাখি, পরিচয় দিলে বেহুশ’

প্রকাশিত: ০৭:১৮, ১২ জানুয়ারি ২০২০
‘সাংবাদিক পকেটে রাখি, পরিচয় দিলে বেহুশ’

ফাইল ছবি

প্রতিদিন সকালে হাঁটতে বের হই। আজকে তার ব্যতিক্রম না। হাঁটা শেষে জিইসি মোড় থেকে রিকশা নিয়ে খুলশির বাসায় ফিরছিলাম। রিকশাওয়ালাকে বললাম, খুলশি যাবে কি না? ওনি বললেন, যাবো। তবে রিকশার গদি নিয়ে ফেলছে। কেনো জানতে চাইলে রিকশা চালক বলল, আমি জানি না। ওপার থেকে এসেই দাঁড়িয়েছি। গদি নিয়ে ফেলছে। একটু নিয়ে দেন না ভাই।

পাশে দাঁড়ানো ট্রাফিক কনস্টেবলকে বললাম ওনার গদিটা একটু দিয়ে দেন, আমি সাথে নিয়ে যাচ্ছি গা। উত্তরে ওই কনস্টেবল বলল, যদি আপনার ক্ষমতা বেশি হয়, তাহলে নিয়ে আসেন। দেখিয়ে দিলেন ফুটপাত দখল করে নির্মাণ করা পুলিশ বক্সের দিকে গেলামও। দেখি ততক্ষণে ট্রাফিক সার্জেন্ট বের হয়ে যাচ্ছে। ওনাকে অনুসরণ করতেই দেখলাম। আরেকজন রিকশাওয়ালাকে বলছেন, দুইঘণ্টা পর গদি দিবো। এই দুইঘণ্টা এখানে ডিউটি করতে হবে।

পাশেই দাঁড়িয়ে ছিলাম আমি। কথা বলার অনুমতি চাইলাম, বললেন একজনের সাথে কথা বলতেছি। ওনার কথা শেষে আমি বললাম, এই রিকশাওয়ালার বোধহয় গদি নিয়েছেন। ওনি আমার সাথে চলে যাবে। উত্তরে ওনি না দেওয়া যাবে না বললেন। পরে জানতে চাইলেন আমি কে? নিজের পরিচয় দিলাম। আইডি কার্ড দেখতে চাইলেন দেখালাম। তৎক্ষণে ওনার চিল্লানির কারণে বিশেক-ত্রিশজন মানুষের জটলা হয়ে গেছে। বলেই যাচ্ছেন, আপনারা সাংবাদিকরা যানজট লাগলেও বলবেন, পরিষ্কারও করতে দিবেন না।

ওহ হ্যাঁ, ওনি যখন রিকশা চালককে দুই ঘণ্টা ডিউটি করতে হবে বললেন, তখন আমি জানতে চেয়েছে, এটা আপনি পারেন কি না? আইন ভঙ্গ করলে আইনুযায়ী শাস্তি দিবেন। আপনার চা-পানি টানার ডিউটি কেন রিকশা চালক করবে? প্রশ্নের উত্তর না দিয়ে উল্টো আমাকে ভুয়া বললেন। সাথে আরেকজন পু্লিশ আসেই বললেন, বাঁ হাত ঢুকাদ্দে। থানাত লই যায়। সরকারি কাজে বাঁধা দিচ্ছে। এ রকম সাংবাদিক পকেটে রাখি। আমাদের হাতে যত সাংবাদিক আছে তাদের পরিচয় দিলে বেহুশ হয়ে যাবে। অবশ্য ওই পু্লিশ সদস্য কথার সাথে ফেসবুক লাইভ অন করে আমাকে বলে, বলেন কি বলবেন? পরিস্থিতি অসম্মানজনক দেখে চলে আসতে চাইলাম। না আসতেও দিবে না। রিকশা ধরে রেখে মানুষ জটলা করে আটকেই রাখলেন।

যারা আমাকে চেনেন তারা জানেন, আমি ব্যবহারর কতটা অভদ্রতামি করি! এক পু্লিশ অফিসারকে ফোন দিয়ে ওখান থেকে বাসায় আসলাম।

(ওয়াসিম আহমেদ’র ফেসবুক থেকে সংগৃহীত)

-সিভয়েস/এমএম

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়