Cvoice24.com


রবি সিমে অভিযোগের পাহাড়, ফেসবুকে সমালোচনার ঝড়!

প্রকাশিত: ১০:১৯, ২২ জানুয়ারি ২০২০
রবি সিমে অভিযোগের পাহাড়, ফেসবুকে সমালোচনার ঝড়!

ছবি: সিভয়েস

রবি সিমের প্রতারণার ফাঁদে পড়ে ক্ষিপ্ত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারী আব্রাহাম মিনহাজ একটি গ্রুপে স্ট্যাটাস দিয়েছেন। আর তার এ স্ট্যাটাসের সাথে মত প্রকাশ করে অনেকে স্ট্যাটাসের কমেন্ট বক্সে রবি সিম কোম্পানির নামে করছেন নানা রকম মন্তব্য।

গতকাল মঙ্গলবার (২১ জানুয়ারি) দুপুর ১২টার দিকে রবি সিম কোম্পানির এমন ফাঁদে পড়েছেন বলে জানিয়েছেন ভুক্তভোগী আব্রাহাম মিনহাজ।

পাঠকদের সুবিধার্থে আব্রাহাম মিনহাজের দেওয়া স্ট্যাটাসটি সম্পূর্ণ তুলে ধরা হলো-

দুপুর ১২:১০ মিনিট আমার ফোনে রবি থেকে ইন্টারনেট অফার নামে একটা এসএমএস আসে। যার অফারে ছিল, ৩৫ জিবি ২৮ দিন মেয়াদ ৪৫ টাকা ক্যাশব্যাক ৩৯৯ ঘ্যাচাং রিচার্জে। অফারটি নেয়ার জন্য আমি চট্টগ্রামের গোলপাহাড় মোড়ে রবি সেবা অফিসের জিইসি শাখায় যায়। আমার সিমটি ৩জি নেটওয়ার্কে ছিল। কাষ্টমার কেয়ার অফিসারকে আগে এসএমসটি দেখায় এবং সিম ৪জি করার সাপেক্ষে অফারটি নেয়া যাবে কিনা কনফ্রাম করি। উনি অফারের মাধ্যমে ৫৪টাকা রিচার্জে সিম ৪জি করে দেন, ঐ ৫৪টাকার বিনিময়ে আমার ফোনে ২ জিবি ডাটা আসে।

এরপর উনি ঘ্যাচাং রিচার্জে ৩৯৯ টাকা রিচার্জ দিলো। যার বিনিময়ে আমার ফোনে ৫জিবি+২জিবি ডাটার একটা এসএমএস আসে, এরপর কোড ডাইলের মাধ্যমে আরও ৪০টাকা ক্যাশব্যাক পাই। এরপর ৫জিবি ডাটার আরও একটি এসএমএস পাই। অর্থাৎ ৩৫ জিবি ৩৯৯ টাকার ঘ্যাচাং অফারের মধ্যে আমি টোটাল ১২ জিবি ডাটা এবং ৪০ টাকা ক্যাশব্যাক পাই। আমি এসএমএস আসার জন্য অপেক্ষা করি।  অনেক্ষণ অপেক্ষা করার পর কাস্টমার কেয়ার অফিসার আমাকে ১ ঘন্টা পর আসতে বলেন। উল্লেখ্য, প্রধান অফিসে কোনাে রিকুয়েষ্ট করতে নাকি উনাদের ১ ঘন্টা ওয়েট করা লাগে।

এরমধ্যে আমি বাসায় যায়, বাসায় যাওয়ার প্রায় ২ ঘন্টা পরে কোনো ফলাফল না পাওয়াতে বরি কাষ্টমার কেয়ারে অফিসে ফোন দিই। প্রায় ১২ মিনিট কথোপকথনের পর তারা আমাকে জানাই আমার সিমে এই রকমের কোনো এসএমএস আসে নি (এরমানে আমার কাছে আসা এসএমএস একটা জোক্সের অংশ ছিল)।

সন্ধ্যার দিকে আমি আবারাে কাস্টমার কেয়ার অফিসারের কাছে যায় কাস্টমার কেয়ার অফিসার আমাকে বলে এতে নাকি উনাদের আসলেই কিছু করার নাই। উনি তাও এসএমএস এর স্ক্রিনশট নিয়ে প্রধান অফিসে একটা কমপ্লেন দিয়ে রেখেছেন বলে জানান (এইটাই হলো সেবা)।

সর্বশেষ ভাবলাম রবির অফিসিয়াল (পেইজে একটা রিকুয়েষ্ট জানাবো, কিন্তু পেইজে ঢুকে দেখি সেইখানে কাষ্টমারদের হাহাকার। প্রায় প্রতিটা কমেন্ট-ই আমার মতাে প্রতারণার শিকার কাষ্টমারদের। কেউ জিবি কম, কেউ বা মিনিট কম পাইছে, আবার কারও কারও টাকা কেটে কিছুই দে নাই। এই হলো, দেশর বৃহত্তম অপারেটর গ্রাহক সেবার অবস্থা।

এখন প্রশ্ন হচ্ছে এরা কি আদৌ ব্যবসা করছে নাকি প্রতারণা! এতােগুলো মানুষকে অফারের নামে প্রতারণার ফাঁদে ফেলছে। এর বিরুদ্ধে কঠোর হওয়া দরার।

রবি কোম্পানির বিরুদ্ধে এই প্রতারণার উপর কোনাে মামলা করা যায় কিনা, মামলা করলেও আদৌ কোনাে ফলাফল অসির কিনা!! এই বিষয়ে কেউ জানালে কিংবা কেউ করে থাকলে, কোন প্রসেসে করতে হবে একটু জানাবেন।

এ দিকে ভুক্তভোগী আব্রাহাম মিনহাজের এমন স্ট্যাটাসে পাহাড় সমান কমেন্টেসের ঝুড়ি পড়েছে।

স্ট্যাটাসের কমেন্টেস বক্সে সম্পদ দাশ লিখেছেন, দেশের বৃহত্তর গ্রাহক অপারেটর হলো জিপি, রবি নয়। রবিতে আমিও অনেকবার প্রতারণার শিকার হয়েছি। এরপর থেকে জিপিতে আছি, অনেক শান্তিতে আছি। 

আমজাদ আজাদ লিখেছেন, কাজ হবে না। ওদে হাইকোর্ট এ আপিল/পিটিশন করা আছে। ভোক্তা অধিকারে মামলা করা যায় না। 

নুরুউদ্দিন নিশান লিখেছেন, রবি/গ্রামীনফোন থেকে সরকার হাজার কোটি টাকা বকেয়া পায়। সেগুলো তো আর তারা নিজের পকেট থেকে দিবে না। তাই এ ধান্ধাবাজি। সরকারের পকেট ভরবে। কিছু টাকা বিদেশে পাচার করা যাবে। তাই সরকারও নিরব। 

মোহাম্মদ মামুন লিখেছেন, ভাই এগুলো আমার সাথে অনেকবার হয়েছে। তবে সমাধানও পেয়েছি। আপনি প্রয়োজনীয় স্কিনশটসহ তাদের মেইল করেন এবং আপনার সমস্যার বিস্তারিত বলবেন। আশা করি সমাধান পাবেন। 

মোহাম্মদ জাবেদ লিখেছেন, প্রতারণার মামলা করা যায়। এতে করে আপনি সহ সকল গ্রাহত উপকৃত হবে। Managing Director, CEO, General Manager, Addition General Manager, Division General Manager কে আসামি করে মামলা করা যায়। আশা করি আদালত মামলা আমলে নেবেন। 

নিপণ মল্লিক লিখেছেন, শেষ সমস্যা আমার সাথে হয় রবি কোম্পানির সাথে। আমি তাদের কাস্টমার কেয়ারে কল করে জিজ্ঞেস করি, ‌‘আমার এসএমএস এসেছে ৩৯৯টাকা ৩০ জিবি।  শুধুমাত্র আপনার জন্য স্পেশার অফার।’ কিন্তু আমি রিচার্জ করার পর এই ৩০ জিবি আসে নাই। তখন মিষ্টি কন্ঠে মেয়েটি বলল আমাকে, স্যার এই ধরনের কোনো অফার আপনার এ সিমে নাই। আমি জিজ্ঞেস করলাম তাহলে এসএমএস এসেছে কেন? মেয়েটা তার উত্তরে বললো, যদি এই ধরনের এসএমএস আসে তাহলে ৯৯৯ নম্বরে কল দিয়ে চেক করে নিবেন। 
তাহলে শুধুমাত্র আমার জন্য স্পেশাল অফার এটা কেন লিখলো? মেয়েটি কোন উত্তর না দিয়ে সংযোগ বিচ্ছিন্ন করে দিলো। 

প্রসঙ্গত, নানা সময়ে রবি সিমের গ্রাহকরা এমন প্রতারণার ফাঁদে পড়ে বলে শুনা যায়।

-সিভয়েস/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়