Cvoice24.com

শিক্ষার্থীদের নিয়ে আস্থা`র বই পড়া উৎসব

প্রকাশিত: ১৩:২৩, ২৫ জানুয়ারি ২০২০
শিক্ষার্থীদের নিয়ে আস্থা`র বই পড়া উৎসব

সামাজিক সংগঠন আস্থা’র উদ্যোগে বইপড়া উৎসব’২০ পালিত হয়েছে। শনিবার বিকেলে বই উৎসব আয়োজন কমিটির সংগঠক টুনটু দাশ বিজয়ের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সীতাকুন্ডের সাংসদ দিদারুল আলম। 

বিশেষ অতিথি ছিলেন চসিক কাউন্সিলর আবিদা আজাদ, কাট্টলী বইমেলা উদযাপন পরিষদের আহবায়ক আলাউদ্দিন চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মুকেশ দত্ত। অনুষ্ঠানে বক্তারা শিক্ষার্থীদের মাঝে বই পড়ার গুরুত্বপূর্ণ জীবনমুখি দিক তুলে ধরেন।

অনুষ্ঠান শেষে পাঠকের মুখোমুখি হয়ে নিজেদের সাহিত্য রচনার নানা দিক তুলে ধরেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক লেখক বিশ্বজিৎ চৌধুরী ও প্রথম আলোর বার্তা সম্পাদক কবি ওমর কায়সার।

প্রথম আলোর যুগ্ম সম্পাদক লেখক বিশ্বজিৎ চৌধুরী তাঁর আলোচনায় বাংলাদেশের উন্নয়নের কথা তুলে ধরে বলেন, 'আমরা অনেক মেধাবী একটি জাতি। এটি বুঝতে না পেরে আমাদের দেশকে চল্লিশ বছর আগে বটমলেস কান্ট্রি বলেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। তখন আমরা সদ্য স্বাধীন দেশ। তাই তার প্রত্যুত্তর করতে পারিনি।

তিনি আরও বলেন, 'গত কিছুদিন আগেও নিশা দেশাই নামের আরেক মার্কিন একই রকম মন্তব্য করেছেন। এবার আমরা আর চুপ থাকিনি। এবার আমাদের একজন মন্ত্রী তাঁর মুখের উপর 'রাবিশ' বলেছেন। কেননা এখন আমরা শিল্পে, বাণিজ্যে, জ্ঞানে ও মননে অনেক এগিয়েছি।'

তিনি শিক্ষার্থীদের বই পড়তে অনুপ্রাণিত করে বলেন, 'আমরা এখন যে সময়ে প্রবেশ করছি, সেখানে শুধু কায়িক শ্রম নির্ভর হলে চলবে না। আমাদের মগজকেও কাজে লাগাতে হবে। তাই বই পড়তে হবে। বই পড়লে আমরা আমাদের স্বপ্নকে ছুঁতে পারবো।'

আলোচনার শেষে বই পড়া উৎসবের বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার হিসেবে বই ও সনদ বিতরণ করেন। এরপরে শিক্ষার্থীদের মনোরঞ্জনের জন্য জাদু প্রদর্শনীর আয়োজন করা হয়। জাদুশিল্পী শিপন চক্রবর্তী শিক্ষার্থীদের বিনোদনমূলক বিভিন্ন জাদু প্রদর্শন করেন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বই পড়া উৎসবের আয়োজক উজ্জ্বল দে, বিভাষ দত্ত, দিবাকর দাশ, জুয়েল শীল, শিপন আচার্য্য, শুভ্রজিৎ বড়ুয়া, সুজন দত্ত, বাবু, এন্টন, আশীষ ও মামুন।

সিভয়েস/এসবি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়