Cvoice24.com


তানভির হত্যা মামলায় রিমান্ড শুনানি মুলতবি, পরবর্তী তারিখ ২৬ এপ্রিল

প্রকাশিত: ১২:৩০, ২৩ মার্চ ২০২০
তানভির হত্যা মামলায় রিমান্ড শুনানি মুলতবি, পরবর্তী তারিখ ২৬ এপ্রিল

পাহাড়তলীর আওয়ামী লীগ নেতা আনোয়ার জহির তানভির (৪০) খুনের ঘটনায় গ্রেপ্তারকৃত চার আসামির রিমান্ড আবেদনের শুনানি মুলতবি করা হয়েছে। সোমবার দুপুরে এক আদেশে এ রিমান্ড শুনানি মুলতবি ঘোষণা করা হয়। একই সময় আদালত রিমান্ডের বিষয়ে শুনানির জন্য আগামী ২৬ এপ্রিল পরবর্তী দিন ধার্য করেছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) শাহাবুদ্দিন আহমদ। তিনি বলেন, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে গুরুত্বপূর্ণ এ মামলার আসামিদের রিমান্ড শুনানি মুলতবি করা হয়। পরবর্তী শুনানি হবে আগামী ২৬ এপ্রিল। 

শাহাবুদ্দিন আরও বলেন, রিমান্ড শুনানি করার জন্য আসামিদের আদালত কক্ষে হাজির থাকতে হয়। এর বাইরে কোনোভাবেই আসামির রিমান্ড শুনানি করা যায় না।

তানভির খুনের ঘটনায় এর আগে গত ২২ মার্চ চার আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের কাছে ৭ দিন করে রিমান্ড আবেদন করে মামলার তদন্ত কর্মকর্তা পাহাড়তলী থানা উপ-পরিদর্শক (এসআই) পলাশ চন্দ্র ঘোষ। 

চার আসামি হলেন মো. সোহেল, জনি, নেসার এবং গোলাম মাওলা মিস্টার। এর মধ্যে সোহেল মামলার ১ নম্বর, জনি ৩ নম্বর ও নেসার ২ নম্বর আসামি। সোহেল ও জনিকে ঘটনার দিন রাতেই কাট্টলী এলাকা থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। ১ দিন পর নেসারকে সহযোগী গোলাম মাওলা মিস্টারসহ ফেনী থেকে গ্রেপ্তার করে র‌্যাব ।

তদন্ত কর্মকর্তা পলাশ সিভয়েসকে বলেন, গোলাম মাওলা মিস্টার মামলার এজহারভুক্ত আসামি না হলেও সে ঘটনার সাথে জড়িত। তাই তাকেও নেসারের সাথে ফেনী থেকে গ্রেপ্তার করা হয়।

গত ১৮ মার্চ বুধবার রাতে নগরের পাহাড়তলী থানাধীন ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের লোহারপুল এলাকায় সিটি নির্বাচনকে কেন্দ্র করে খুন হয় আওয়ামী লীগ কর্মী আনোয়ার জহির তানভির (৪০)। এ ঘটনায় পরদিন ১৯ মার্চ সকালে তানভিরের ভাই তৌফিক জহির বাদি হয়ে ঘটনার সাথে জড়িত প্রতিপক্ষ গ্রুপের সোহেল-নেসারসহ ২১ জনের বিরুদ্ধে পাহাড়তলী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার এজহারে বলা হয়, প্রতিপক্ষ ১১ নম্বর কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ ইসমাইলের অনুসারী সোহেল-নেসারের নেতৃত্বে তানভিরকে কুপিয়ে হত্যা করা হয় এবং হত্যাকান্ড সম্পাদন করে খুনিরা পালিয়ে যায়।

উল্লেখ্য, গত ২২ মার্চ সুপ্রীম কোর্টের রেজিস্টার জেনারেল মো. আলী আকবরের সাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাস (কভিড-১৯) জনিত উদ্ভুদ পরিস্থিতিতে দেশের নিম্ন আদালতগুলোতে অধিক সংখ্যক জনসমাগম পরিহার করা প্রয়োজন। এমতাবস্থায়, নিম্ন আদালতগুলোতে জামিন, অস্থায়ী নিষধাজ্ঞা এবং অন্যান্য জরুরী বিষয় ব্যতীত সকল ধরণের কার্য মুলতবি করা আবশ্যক। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এসব নির্দেশনা সংশ্লিষ্টরা মেনে চলবেন। এর আগে গত ১৯ মার্চ রেজিস্টার জেনারেল মো. আলী আকবরের সাক্ষরিত আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, 
করোনা ভাইরাস পরিস্থিতিতে জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে কারাগার থেকে কারাবন্দি আসামিদের প্রিজনভ্যান অথবা অন্য কোনোভাবে আদালত কক্ষে হাজির করা যাবে না। কারাবন্দি আসামিদের কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে।

সিভয়েস/এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়