Cvoice24.com


সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রবিবার থেকে শুরু

প্রকাশিত: ০৭:৫৪, ২৮ মার্চ ২০২০
সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রবিবার থেকে শুরু

আগামিকাল রবিবার (২৯ মার্চ) থেকে সংসদ টেলিভিশনে মাধ্যমিক শিক্ষার্থীদের ক্লাস শুর হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষায় মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস টেলিভিশনের মাধ্যমে নেওয়ার এমন উদ্যোগের কথা জানান তিনি।

যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, ততদিন টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী।

মাউশি সূত্রে জানা গেছে, এই ক্লাসে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা নিজ নিজ বাসা থেকে বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে। পরীক্ষামূলকভাবে শ্রেণি কার্যক্রম পরিচালনা করে দেখা হয়েছে। সপ্তাহে ৩৫টি ক্লাস প্রচারিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্লাস চলবে।

জানা গেছে, ইতোমধ্যে রাজধানীর নামকরা কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের স্যুটিং সম্পন্ন করা হয়েছে। স্যুটিং করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে মোহাম্মদপুর রেসিডেনশিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ।

মাউশি সূত্র আরো জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহায়তায় মাধ্যমিক শিক্ষা স্তরের এই অ্যাকাডেমিক কার্যক্রম প্রচারের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস), মোবাইল ফোন কোম্পানি রবি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের স্টুডিওতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের পাঠদান রেকর্ডিং করা হচ্ছে।

মাউশির মহাপরিচালক বলেন, ‘ইতোমধ্যে রাজধানীর নামকরা কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের স্যুটিং সম্পন্ন করা হয়েছে। স্যুটিং করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে মোহাম্মদপুর রেসিডেনশিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ।

অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী বলেন, ছুটির কারণে শিক্ষার্থীদের ঘাটতি পুষিয়ে নিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এই পদ্ধতিতে শিক্ষার্থীরা ঘরে বসেই ক্লাস করে তাদের পাঠ বুঝে নিতে পারবে। যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, ততদিন টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

-সিভয়েস/এসসি/এমএম

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়