Cvoice24.com


চট্টগ্রাম বন্দর/জরুরি পণ্যের কন্টেইনার সরালেও কমবে না জট

প্রকাশিত: ০৬:৩৩, ১৯ এপ্রিল ২০২০
চট্টগ্রাম বন্দর/জরুরি পণ্যের কন্টেইনার সরালেও কমবে না জট

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুমোদিত ৬ পণ্যের কন্টেইনার চট্টগ্রাম বন্দর থেকে বেসরকারি ইনল্যান্ড কন্টেইনার ডিপোতে (আইসিডি) সরালেও কমবে না কন্টেইনার জট।

বন্দর কর্তৃপক্ষ বলছে, বন্দরে অনুমোদিত ৬ পণ্যের কন্টেইনার আছে মাত্র আড়াই থেকে তিন হাজার। অন্যদিকে বন্দরে সব পণ্য মিলিয়ে কন্টেইনার রয়েছে প্রায় ৫০ হাজার। তাই সামান্য পরিমাণ এসব কন্টেইনার বন্দর থেকে আইসিডিতে সরিয়েও তেমন একটা সুফল পাওয়া যাবে না

এনবিআর অনুমোদিত ৬ পণ্য হলো- সব ধরনের বীজ, ফাইবার, ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের আমদানি করা ওষুধ প্রশাসনের অনুমোদিত ব্লক লিস্টের পণ্য, উৎপাদনকারী প্রতিষ্ঠানের আমদানি করা সুতা ও ইনসেকটিসাইড।

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামে ১৯টি বেসরকারি আইসিডি (অফডক) রয়েছে। এর ধারণ ক্ষমতা ৬৫ হাজার কন্টেইনার। যেখানে আগে থেকে রয়েছে খালি কন্টেইনার সহ মোট ৪৫ হাজার কন্টেইনার।

সংশ্লিষ্টরা আরও বলছেন, ওই ১৯টি আইসিডিতে আরও ২০ হাজার কন্টেইনার রাখাার সুযোগ রয়েছে। যেটা বন্দরকে ব্যবহার করতে দিতে প্রস্তুত রয়েছে আইসিডি মালিকদের সংগঠন (বিকডা)।

বিকডা সূত্র বলছে, তাদের ইয়ার্ডে প্রায় ১৮ হাজার পণ্য কন্টেইনার রাখা যাবে। বন্দরের সমস্যা বিবেচনায় তারা ছাড় দিতে প্রস্তুত আছেন। এ ব্যাপারে বন্দর কর্তৃপক্ষকে  জানানো হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস সূত্র জানায়, এনবিআরের নির্দেশনা অনুযায়ী তারা ৬ পণ্যের কন্টেইনার স্থানান্তরের প্রস্তুতি নিচ্ছেন। এতে বন্দরের কতটুকু লাভ লোকসান হচ্ছে তা আমাদের ভাবার কথা নয়।

বন্দর কর্তৃপক্ষ বলছে, এনবিআরের এ ঘোষণা তারা প্রত্যাশা করেননি। তারা মনে করেছিলেন, যেসব পণ্য বন্দরে বেশি রয়েছে সেগুলোর দিকে এনবিআর নজর দিবেন এবং ব্যবস্থা নিবেন। কিন্তু সেটা আর হলো না।

উল্লেখ্য, শনিবার ১৮ এপ্রিল চট্টগ্রাম বন্দরের কনটেইনার জট কমাতে নতুন করে ৬ ধরনের পণ্য বেসরকারি ইনল্যান্ড কনটেইনারে ডিপোতে (আইসিডিতে) স্থানান্তরের অনুমোদন দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

-সিভয়েস/এসএইচ/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়