Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


রমজানে পোশাক ও শিল্প কারখানা চালুর ইঙ্গিত প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ১৬:৩৪, ২০ এপ্রিল ২০২০
রমজানে পোশাক ও শিল্প কারখানা চালুর ইঙ্গিত প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য নির্দেশিকা কঠোরভাবে মেনে শ্রমিকদের সুরক্ষার ব্যবস্থা করতে পারলে রোজার মাসের মধ্যে সীমিত আকারে কিছু গার্মেন্টস ও শিল্প কারখানা চালু করা যেতে পারে। বিশেষ করে যেগুলো রপ্তানি নির্ভর। 

তিনি বলেন, সামনে রমজান মাস। আমরা তো সবাইকে বসিয়ে রাখতে পারব না। কিছু কিছু ফ্যাক্টরি খোলা রাখতেই হবে। তবে সবাইকে একসঙ্গে আনা যাবে না এবং সুরক্ষা দিয়ে সীমিত আকারে তাদের আনার ব্যবস্থা করতে হবে।

দুর্যোগের সময় সাহসের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করার জন্য দেশবাসী প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ আসে এবং তাকে মোকবেলাও করতে হয়। যেজন্য যথেষ্ট প্রস্তুতি আমাদের রয়েছে। তবে, জনগণের সহযোগিতা চাই এজন্য যাতে এই রোগের প্রাদুর্ভাবটা ছড়িয়ে না পড়ে। তিনি বলেন, এপ্রিল মাসটি আমাদের জন্য একটু কষ্ট হবে। এ মাসে সাবধানে থাকতে হবে। তারপরও ইউরোপ-আমেরিকায় যে পরিমাণ রোগ সংক্রমিত হয়েছে তার তুলনায় আমাদের দেশে কম। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র অনেক উন্নত দেশেই বাঙালি মারা গেছে। এ জন্য সকলের সচেতনতা এখানে একান্ত অপরিহার্য। প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘শিগগির সংকট কেটে যাবে। কিন্তু সাহসের সঙ্গে আমাদের এই সংকট মোকাবেলা করতে হবে।

সোমবার সকালে গণভবন থেকে সর্বশেষ করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ঢাকা বিভাগের মানিকগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল এবং কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ বিভাগের জামালপুর, শেরপুর, নেত্রকোনা এবং ময়মনসিংহ সদর জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময় করছিলেন প্রধানমন্ত্রী ।

এ সময় গাজীপুর পুলিশ সুপার শামছুন্নাহার অভিযোগ করেন, কিছু গার্মেন্টস কারখানার সমন্বয়ের অভাবে গাজীপুর জেলা আজ করোনা আক্রান্ত। 

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমরা এ ব্যাপারে ব্যবস্থা নেব। আমি পরবর্তীতে গার্মেন্টস মালিকদের সঙ্গে বসব।

সরকার প্রধান বলেন, করোনার কারণে সারা বিশ্ব আজ আতঙ্কিত। সারাবিশ্বের প্রায় আড়াই শ কোটি মানুষ ঘরবন্দি। আমার মনে হয় সারাবিশ্বে আগে কখনো এমন পরিস্থিতি দেখেনি। করোনায় গোটা বিশ্বের অর্থনীতি স্থবির। বন্ধ রয়েছে মসজিদ-মন্দির-গির্জা, প্যাগোডাসহ সব প্রার্থনার কেন্দ্র। কাজেই সকলকে ঘরে বসেই নামাজ আদায় এবং আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে।

ভিডিও কনফারেন্সে জেলার প্রশাসনসহ মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধি, সিভিল সার্জনসহ চিকিৎসকগণ, স্থানীয় মসজিদের ইমাম, আইনশৃংখলা রক্ষাকারি বাহিনী ও সশস্ত্র বাহিনীর প্রতিনিধিগণ এবং স্থানীয় সাংবাদিকসহ ঢাকার স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআর সংযুক্ত ছিলেন।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়