Cvoice24.com


ত্রাণ আত্মসাতের দায়ে পেকুয়ায় চেয়ারম্যান বরখাস্ত

প্রকাশিত: ১৫:৩৬, ২৯ এপ্রিল ২০২০
ত্রাণ আত্মসাতের দায়ে পেকুয়ায় চেয়ারম্যান বরখাস্ত

ত্রাণের ১৫ টন চাল আত্মসাতের অভিযোগে কক্সবাজারের পেকুয়া উপজেলার টইটং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ বুধবার দুপুরে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। 

জাহেদুল ইসলাম চৌধুরী টইটং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সরকারি প্রজ্ঞাপনে বলা হয়, টৈটং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী সরকারি ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে অভিযুক্ত হয়েছেন। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন। ওই চেয়ারম্যান কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রমের পরিপ্রেক্ষিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। কাজেই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯ এর ৩৪ (১) ধারা অনুযায়ী তাকে স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

একই সঙ্গে কেন তাকে চূড়ান্তভাবে ওই পদ থেকে অপসারণ করা হবে না- কারণ দর্শানো নোটিশে তার জবাব চিঠি পাওয়ার ১০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এদিকে ত্রাণের ১৫ টন চাল আত্মসাতের অভিযোগে টইটং ইউনিয়নের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মঙ্গলবার রাতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আমিনুল ইসলাম বাদী হয়ে পেকুয়া থানায় একটি মামলা দায়ের করেছেন। মামলার পর থেকে চেয়ারম্যান পলাতক রয়েছেন।

পিআইও আমিনুল ইসলাম বলেন, হতদরিদ্রদের মাঝে বিতরণের জন্য গত ৩১ মার্চ টইটং ইউনিয়নে ১৫ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ইউনিয়নের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী চকরিয়া খাদ্যগুদাম থেকে ওই চাল উত্তোলন করেছেন। গত ৬ এপ্রিল চাল উত্তোলন করা হলেও তিনি মাস্টাররোলসহ অন্যান্য কাগজপত্র জমা দেননি। অভিযোগ পাওয়া গেছে তিনি ওই চাল এলাকায় বিতরণ না করে চকরিয়ার এক ডিলারের কাছে বিক্রি করে দিয়েছেন। 

চকরিয়া-পেকুয়া প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়