Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


করোনার 'এন্টিবডি' তৈরি করলেন নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা

প্রকাশিত: ১৬:৫৫, ৪ মে ২০২০
করোনার 'এন্টিবডি' তৈরি করলেন নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা

কভিড-১৯ চিকিৎসা ও মহামারিটির বিস্তার রোধে একটা যুগান্তকারী পদক্ষেপের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা উঠেপড়ে লেগেছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরিতে। কিন্তু এখনো সফলতার খবর পাওয়া যায়নি। ঠিক সেই মুহূর্তে করোনার 'এন্টিবডি' তৈরি করে আশারবাণী শুনিয়েছেন নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা।

নেচার কমিউনিকেশনস জার্নালে সোমবার প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, বিজ্ঞানীদের আবিষ্কৃত পরীক্ষামূলক এই অ্যান্টিবডি কভিড-১৯ সম্পর্কিত রোগের চিকিৎসা এবং ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম হবে। ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতে এটা সত্যিই কাজ করছে কিনা সেটা নিশ্চিত হওয়া প্রয়োজন বলে জানিয়েছেন, অ্যান্টিবডি'র আবিষ্কারক দল নেদারল্যান্ডসের উট্রেচ্ট বিশ্ববিদ্যালয়ের বেরেন্ড-জান বোশ এবং সহকর্মীরা। 

গবেষণা সুত্রে জানা যায়, 47D11 নামে পরিচিত এই অ্যান্টিবডি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনকে লক্ষ্য করে আক্রমণ করে এবং এর স্পাইকগুলোকে একটি মুকুট দিয়ে মুড়ে এটিকে নিষক্রিয় করে দেয়। ফলে ভাইরাসটি নতুন কোষে প্রবেশ করার ক্ষমতা হারায়। উট্রেচ্টের পরীক্ষায়, এটি কভিড -১৯ এর জন্য দায়ী ভাইরাসকে কেবল পরাস্তই করেনি বরং একই ধরণের স্পাইক প্রোটিন দিয়ে সজ্জিত করোনার কাজিন সার্স ভাইরাসকেও পরাস্ত করেছে।

তারা বলছেন, পরীক্ষাগারে তারা এমন একটি 'অ্যান্টিবডি' তৈরি করতে সক্ষম হয়েছেন যেটা নভেল করোনাভাইরাসকে পরাস্ত করতে সক্ষম।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়