Cvoice24.com


চট্টগ্রামে ভার্চুয়াল কোর্ট চালু, বুধবার থেকে জামিন শুনানি

প্রকাশিত: ১৩:৪৬, ১২ মে ২০২০
চট্টগ্রামে ভার্চুয়াল কোর্ট চালু, বুধবার থেকে জামিন শুনানি

চট্টগ্রাম আদালতে ভার্চুয়াল কোর্ট চালু হয়েছে। মঙ্গলবার (১২ মে) ডিজিটাল এ কোর্ট চালু হয়। এরই মধ্যে মক্কেলের জামিন পেতে অসংখ্য আইনজীবী আদালতের কাছে জামিন আবেদন ও বেইল বন্ড জমা দিয়েছেন।

তবে আজ জামিন বিষয়ে কোনো শুনানি হয়নি। আগামীকাল ১৩ মে বুধবার থেকে জামিন বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে বলে আদালত সূত্র জানিয়েছে।

আদালত সূত্র জানান, আজ বুধবার কারাবন্দি অসংখ্য আাসামির পক্ষে তাদের আইনজীবীরা কোর্টের কাছে ভার্চুয়ালি জামিন আবেদন করেছেন। এসব আবেদন জুম এ্যাপের মাধ্যমে আাইনজীবীদের কাছে লিংক পাঠিয়ে বিচারকগণ ভার্চুয়ালি আগামীকাল থেকে জামিন শুনানি করবেন।

চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের নাজির আবুল কালাম আজাদ জানান, তারা এ পর্যন্ত ৩০ টি বেইলবন্ড পেয়েছেন। বুধবার থেকে বিচারক নিজে আইনজীবীদের লিংক দিয়ে জামিন শুনানি করবেন।

মহানগর দায়রা জজ আদালতের পিপি ফখরুদ্দিন আহমদ জানান, তাদের আদালত জামিন প্রশ্নে আইনজীবী কর্তৃক অনেকগুলো বেইলবন্ড পেয়েছেন। তার মধ্য থেকে ৮ আবেদন বিচারক চিহ্নিত করেছেন। যেগুলোর শুনানি আগামিকাল ১৩ মে বুধবার অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্টরা বলছেন, আদালতকক্ষে হাজির ছাড়া কারাবন্দি আসামির জামিন পাওয়াটা অসম্ভবই ছিল। এমনটা অনেকে তা কখনো ভেবেও দেখেননি। অথচ এখন আদালতকক্ষে আসামি হাজির ছাড়াই মিলবে জামিন। কারাগার থেকে কোনো আসামিকে আদালতকক্ষে হাজির না করেই চলবে জামিন শুনানি।

সংশ্লিষ্টরা আরও বলছেন, ভার্চুয়ালি জামিন পেলে কারাবন্দী আসামিদের কষ্ট অনেকটায় কমবে। প্রিজন ভ্যানের ভেতরে আড়াআড়িভাবে থাকার ফলে যে কষ্ট হতো তাও লাঘব হবে। তাছাড়া সবচেয়ে বেশি যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হলো-চলমান করোনাভাইরাস থেকে কারাবন্দি আসামীরা অনেকটায় মুক্তি পাচ্ছেন।

সম্প্রতি কারাবন্দি আসামীদের জামিন শুনানির জন্য ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিম্ন আদালত চালুর সিদ্ধান্ত নেয় সুপ্রীম কোর্ট।

যেভাবে শুরু ভার্চুয়াল কোর্ট : দেশে প্রথমবারের মতো ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু করতে সুপ্রিম কোর্টকে তথ্যপ্রযুক্তি সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রজেক্ট। শুরুতে এ পদ্ধতির মাধ্যমে শুধু জামিন আবেদন ও বেইল বন্ড দাখিল করতে পারছেন আইনজীবীরা। এজন্য mycourt.judiciary.org.bd ওয়েবসাইটে প্রবেশ করে সাইন আপ (নিজের প্রোফাইল তৈরি) করতে হচ্ছে সব আইনজীবীকে।

সংশ্লিষ্ট সূত্র জানান, সাইন আপ করার পর নিজের ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে ভার্চুয়াল কোর্ট পোর্টালে প্রবেশ করতে পারছেন আইনজীবীরা। পোর্টালে প্রবেশ করলেই জামিন আবেদন ও বেইল বন্ড দাখিল সংক্রান্ত দুটি ঘর আসছে। কোনো আইনজীবী জামিন আবেদন করতে হলে প্রথমে এ-সংক্রান্ত ঘরে প্রবেশ করে মূল জামিন আবেদন, ওকালতনামা ও সংযুক্ত নথিপত্র পৃথক তিন ধাপে আপলোড করছেন।

সংশ্লিষ্ট সূত্র জানান, আইনজীবীর আবেদন দাখিলের পর সংশ্লিষ্ট আদালতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এ আবেদনটি শুনানির জন্য গ্রহণের প্রক্রিয়া শুরু করছেন। বিচারকের অনুমোদন সাপেক্ষে আইনজীবীর নির্ধারিত ইমেইলে পাঠানো হবে শুনানির সময় এবং একই ইমেইল বার্তায় ভিডিও কনফারেন্সের জন্য একটি লিঙ্ক প্রেরণ করা হচ্ছে আইনজীবীকে। নির্ধারিত সময়ে ওই লিঙ্কে প্রবেশ করে আইনজীবী বিচারকের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে নিজের আবেদনের বিষয়ে শুনানি করতে পারবেন। জামিন মঞ্জুরের পর একই পোর্টালেই বেইল বন্ড দাখিল করতে পারবেন আইনজীবীরা।

জেলা আইনজীবী সমিতির সেক্রেটারি এএইচএম জিয়াউদ্দিন সিভয়েসকে বলেন, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ অসংখ্য আদালতে অসংখ্য জামিন আবেদন ভার্চুয়ালি জমা পড়েছেন। তার মধ্য থেকে বিচারক পর্যায়ক্রমে আবেদনগুলোর শুনানি করবেন এবং তা আগামীকাল ১৩ মে বুধবার থেকেই আরম্ভ হবে।

সিভয়েস /এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়