Cvoice24.com


বাজেটে সামাজিক নিরাপত্তা বরাদ্ধ বৃদ্ধিতে ‘নগদ’র অভিনন্দন

প্রকাশিত: ১৮:২৮, ১৩ জুন ২০২০
বাজেটে সামাজিক নিরাপত্তা বরাদ্ধ বৃদ্ধিতে ‘নগদ’র অভিনন্দন

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটে সামাজিক নিরাপত্তা বরাদ্ধ বৃদ্ধিতে অভিনন্দন ও স্বাগত জানিয়েছে বাংলাদেশ ডাক বিভাগের আর্থিক লেনদেন সেবা প্রতিষ্ঠান ‘নগদ’। একই সাথে, সরকার চলতি অর্থ বছর থেকে সামাজিক নিরাপত্তাখাতের এই ভাতা বাধ্যতা মূলকভাবে মোবাইল ফাইন্যাণ্সিয়াল সার্ভিসের মাধ্যমে বিতরণের ঘোষণা দিবেন ; এমনটাই আশা করছে ‘নগদ’।

বৃহস্পতিবার (১৩ জুন) গণমাধ্যমে পাঠানো এক ক্ষুদে বার্তায় ‘নগদ’র পক্ষ থেকে এসব বিষয় জানানো হয়েছে।

‘নগদে’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুকের মতে, সামজিক নিরাপত্তাখাতের অনুদান এমএফএস’র মাধ্যমে বিতরণ করা হলে সেটি একদিকে যেমন আর্থিকখাতের ডিজিটালাইজেন নিশ্চিত করবে অন্যদিকে দেশের আর্থ সামাজিকখাতে বড় অবদান রাখতে পারে সরকারের এই সিদ্ধান্ত।

গত মাসে করোনায় ক্ষতিগ্রস্থ দুস্থ ও অসহায় মানুষের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া উপহার (দুই হাজার ৫শ’ টাকা) পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রাষ্ট্রীয় এই বিভাগটি।

গত বৃহস্পতিবার প্রস্তাবিত ২০২০-২১ সালের বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সামাজিক নিরাপত্তাখাতে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা প্রস্তাব করেছেন। যা মোট বাজেটের ১৬ দশমিক ৮৩ শতাংশ এবং মোট জিডিপিরি ৩ দশমিক ০১ শতাংশ। আগের অর্থবছরে (২০১৯-২০)  সংশোধিত বাজেটে এই খাতে বরাদ্দ ছিলো ৮১ হাজার ৮৬৫ কোটি টাকা।

কভিড-১৯ এর দুর্যোগকালীন সময়ে অর্থমন্ত্রী প্রস্তাবিত এই বাজেটকে সরকারের জনমুখিতারই প্রমাণ উল্লেখে করে ক্ষুদে বার্তায় বলা হয়, ‘নগদ’ সরকারকে মোবাইল ফাইন্যাণ্সিয়াল সার্ভিস কোম্পানী হিসেবে সেবা দিতে সব সময় প্রস্তুত। কেননা রাষ্ট্রীয় সেবা জনগণের কাছে পৌঁছে দিতে নগদ সর্বাধিক প্রযুক্তি ব্যবহার করছে। তাই একমাত্র নগদের পক্ষেই সম্ভব স্বচ্ছতার সাথে নির্দিষ্ট মানুষের মোবাইল ফোনে থাকা একাউন্টে সরকারি ভাতা অথবা অনুদান পৌঁছে দেওয়া।

-সিভয়েস/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়