Cvoice24.com


সৌদিতে অবস্থানরতরাই হজ করতে পারবে. বয়স্করা নয়

প্রকাশিত: ০৫:১৯, ২৩ জুন ২০২০
সৌদিতে অবস্থানরতরাই হজ করতে পারবে. বয়স্করা নয়

ফাইল ছবি।

সীমিত পরিসরে অল্পসংখ্যক মানুষের অংশগ্রহণে হজের আয়োজন করা হবে বলে ঘোষণা দিয়েছে সৌদি আরব। ইতোমধ্যে দেশটিতে যারা অবস্থান করছেন এমন মানুষরাই এবারের হজে অংশগ্রহণ করতে পারবেন। তবে এবার বয়স্কদের হজ করার সুযোগ নেই।

বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের মহামারির কারণে এ বছর হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে হজে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে সৌদি আরবের পক্ষ থেকে গত মার্চে উমরাহ পালন সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হলেও হজ নিয়ে আনুষ্ঠানিক কোনো জানানো হয়নি।

সোমবার দেশটির হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, খুবই সীমিত সংখ্যক হাজি এবারের হজে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

ঘোষণায় বলা হয়েছে, 'মহামারি চলতে থাকায় এবং জনাকীর্ণ এবং বড় জমায়েতের মধ্যে করোনাভাইরাসের বিস্তারের ঝুঁকি থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' সৌদি আরবে অবস্থানরত বিদেশিরা হজে অংশ নেওয়ার সুযোগ পেলেও তাদের মধ্যে বয়স্ক ব্যক্তিরা এই সুযোগ পাবেন না। অংশগ্রহণকারী সকলকেই অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

মন্ত্রণালয়ের এ সংক্রান্ত বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমিত মানুষের সংখ্যা বৃদ্ধি, এখনো কোনো ভ্যাকসিন তৈরি না হওয়া এবং বিভিন্ন দেশ থেকে আগত বিশালসংখ্যক মানুষের অংশগ্রহণে অনুষ্ঠেয় এই সমাবেশে সামাজিক দূরত্ববিধি পালনের সুযোগ না থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত বছর প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করে। এর মধ্যে প্রায় ১৮ লাখই বিভিন্ন দেশ থেকে সৌদি আরব পৌঁছায়।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়