Cvoice24.com


চট্টগ্রামে শুরু হচ্ছে তিন দিনব্যাপী অনলাইন “ডিজিটাল মেলা-২০২০”

প্রকাশিত: ০৭:৪৫, ২৭ জুন ২০২০
চট্টগ্রামে শুরু হচ্ছে তিন দিনব্যাপী অনলাইন  “ডিজিটাল মেলা-২০২০”

ফাইল ছবি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশের ৬৪ জেলায় ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা ২০২০ আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রূপকল্প ২০২১ বাস্তবায়ন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটির সর্বোত্তম ব্যবহার ও প্রয়োগ নিশ্চিতকরণের মাধ্যমে নাগরিক সেবা সহজিকরণে সরকারের গৃহীত বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগসমূহ প্রচারের লক্ষ্যেই মূলত  জেলা পর্যায়ে অনলাইনে এই আয়োজন।

এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসন, চট্টগ্রাম এর ব্যবস্থাপনায় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে ২৮ জুন থেকে ৩০ জুন ২০২০ খ্রি. তারিখের মধ্যে জেলা প্রশাসন, চট্টগ্রামের ওয়েব পোর্টাল (www.chittagong.gov.bd) এ ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় বিগত ১১ বছরের অর্জন সম্পর্কিত কার্যক্রমসমূহ, প্রযুক্তিগত উদ্ভাবন ও সম্প্রসারণ ইত্যাদি ব্যানার/পোস্টার-এর মাধ্যমে প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
                 
জানা গেছে, জেলা প্রশাসন চট্টগ্রাম এর ওয়েব পোর্টালে “ডিজিটাল মেলা ২০২০” ট্যাবে এবারের মেলায় জেলাধীন সরকারি দপ্তর ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহের বিভিন্ন কার্যক্রমকে চারটি বিষয়ভিত্তিক অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে প্রদর্শনের ব্যবস্থা নেয়া হয়েছে। ই-সেবা প্রদানকারী সরকারি সংস্থাসমূহকে প্যাভিলিয়ন ১ এ রাখা হয়েছে।

ডিজিটাল সেন্টার, পোস্ট ই-সেন্টার, এজেন্ট ব্যাংকিং, রুরাল ই-কমার্স ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহকে প্যাভিলিয়ন ২ এ রাখা হয়েছে। প্যাভিলিয়ন ৩ এ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারের বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক প্রতিষ্ঠানের উদ্ভাবনী উদ্যোগসমূহ প্রদর্শনের ব্যবস্থা থাকছে।

প্যাভিলিয়ন ৪ এর মাধ্যমে জেলা পর্যায়ে বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ তুলে ধরা হবে। এছাড়া, মুজিব বর্ষ উদ্‌যাপনের অংশ হিসেবে অনলাইন প্ল্যাটফর্মে ‘মুজিব কর্ণার’ নামে একটি প্যাভেলিয়ন তৈরি করা হয়েছে।

কোভিড-১৯ এর পরিবর্তিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব রক্ষা এবং স্বাস্থ্যবিধি অনুসরণকে মূল লক্ষ্য হিসেবে বিবেচনা করে এবারের ডিজিটাল মেলাটিকে অনলাইন প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়েছে। এর মাধ্যমে দর্শনার্থীগণ বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরের বর্তমান সরকারের সকল উদ্যোগ নিজ ঘরে বসেই জানতে পারবেন।

মেলা উপলক্ষে ‘কোভিড-১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার’ শীর্ষক একটি সেমিনার আগামি ২৯ জুন ২০২০ খ্রি. তারিখে বেলা ৩:০০ ঘটিকার সময় জুম (Zoom) মিটিং এর মাধ্যমে অনুষ্ঠিত হবে যাতে প্রধান অতিথি হিসেবে মোহাম্মদ ইলিয়াস হোসেন, জেলা প্রশাসক, চট্টগ্রাম মহোদয় এবং বিশেষ অতিথি হিসেবে সেখ ফজলে রাব্বি, সিভিল সার্জন, চট্টগ্রাম উপস্থিত থাকবেন।

সিভয়েস/প্রেসবিজ্ঞপ্তি

   

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়