Cvoice24.com


চট্টগ্রামে প্রতি ৩ জনে করোনা আক্রান্ত ১ জন: শনাক্ত ৩৪৬

প্রকাশিত: ০৩:৫৫, ২৯ জুন ২০২০
চট্টগ্রামে প্রতি ৩ জনে করোনা আক্রান্ত ১ জন: শনাক্ত ৩৪৬

ছবি : সিভয়েস

চট্টগ্রামে শেষ ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৩৪৬ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এতে মোট নমুনা পরীক্ষার হিসেবে প্রতি তিনজনে একজন পজেটিভ হিসেবে চিহ্নিত হয়। শেষ ২৪ ঘন্টায় চট্টগ্রামের ৯৯৭টি নমুনা সাতটি ল্যাবে পরীক্ষা করা হয়।

আজ (সোমবার) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামের ছয়টি ও কক্সবাজারের একটি ল্যাবে চট্টগ্রাম জেলার ৯৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। তারমধ্যে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩৪৬ জন। সবচেয়ে বেশি পরীক্ষা করা হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে। শেভরনে সর্বশেষ নমুনা সংগ্রহের গত দুইদিনের ফলাফল দেয়া হয় এবং শতকরা হিসেবে আক্রান্ত বেশি শনাক্ত হয়েছে শেভরনের ল্যাবে।

সিভিল সার্জন কার্যালয়ের সূত্রমতে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৫৬টি নমুনার ফলাফলে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। তিনজন নমুনা পরীক্ষার পরিসংখ্যান অনুযায়ী মোট নমুনার ১ দশমিক ৪ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এরমধ্যে মহানগরে আক্রান্ত হয়েছেন ২৫ জন ও উপজেলায় আক্রান্ত হয়েছেন ৩১ জন।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ১৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২৬টি নমুনার ফলাফলে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। তিনজন নমুনা পরীক্ষার পরিসংখ্যান অনুযায়ী মোট নমুনার শূন্য দশমিক ৫৪ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এরমধ্যে মহানগরে আক্রান্ত হয়েছেন ৩ জন ও উপজেলায় আক্রান্ত হয়েছেন ২৩ জন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৪৫ টি নমুনার ফলাফলে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। তিনজন নমুনা পরীক্ষার পরিসংখ্যান অনুযায়ী মোট নমুনার ১ দশমিক ২১ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এরমধ্যে শুধু মহানগরের আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন।

বিআইটিআইডি ল্যাবে ১০১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ১৪ টি নমুনার ফলাফলে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। তিনজন নমুনা পরীক্ষার পরিসংখ্যান অনুযায়ী মোট নমুনার শূন্য দশমিক ৪২ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এরমধ্যে মহানগরে আক্রান্ত হয়েছেন ১২ জন ও উপজেলায় আক্রান্ত হয়েছেন ২ জন।

ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ১১০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২৪ টি নমুনার ফলাফলে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। তিনজন নমুনা পরীক্ষার পরিসংখ্যান অনুযায়ী মোট নমুনার শূন্য দশমিক ৬৫ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এরমধ্যে মহানগরে আক্রান্ত হয়েছেন ২৩ জন ও উপজেলায় আক্রান্ত হয়েছেন ১ জন।

শেভরনের ল্যাবে সর্বশেষ দুইদিনে সংগৃহীত ৩৫২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ১৭৭ টি নমুনার ফলাফলে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। তিনজন নমুনা পরীক্ষার পরিসংখ্যান অনুযায়ী মোট নমুনার ১ দশমিক ৫১ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এরমধ্যে মহানগরে আক্রান্ত হয়েছেন ১৬৬ জন ও উপজেলায় আক্রান্ত হয়েছেন ১১ জন।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে চট্টগ্রামের ১১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৪ টি নমুনার ফলাফলে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। তিনজন নমুনা পরীক্ষার পরিসংখ্যান অনুযায়ী মোট নমুনার ১ দশমিক ৯ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। এরমধ্যে শুধু মহানগরের আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন।

প্রসঙ্গত, সর্বশেষ তথ্য অনুযায়ী চট্টগ্রামে মোট আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৮ হাজার ৩৫ জন। গতকাল (রবিবার) কোভিড-১৯ শনাক্ত হয়ে মারা গেছেন ২ জন। এ পর্যন্ত কোভিড-১৯ শনাক্ত হয়ে মারা গেছেন ১৭১ জন। তারমধ্যে ১৩১ জন মহানগরের ও ৪০ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা ছিলেন। এছাড়া এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৬৫ জন এবং শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩২ জন।

সিভয়েস/এসবি/এসসি

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়