Cvoice24.com


রেলের মাল চুরি: মৃধা বরখাস্ত হলেও বহাল প্রকৌশলী ইউনুস!

প্রকাশিত: ০৪:৫০, ২৯ জুন ২০২০
রেলের মাল চুরি: মৃধা বরখাস্ত হলেও বহাল প্রকৌশলী ইউনুস!

নিজ ক্ষমতাবলে মুচলেকা নিয়ে এক আসামিকে ছেড়ে দেওয়ার অপরাধে রেলওয়ের নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চট্টগ্রাম অঞ্চলের প্রধান পরিদর্শক ইসরাফিল মৃধাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। কিন্তু এখনো বহাল আছেন পাহাড়তলীর সেল ডিপুতে সহকারী প্রকৌশলী (স্টোর) মো. ইউনুস।

গত ২৭ জুন রেলওয়ে পাহাড়তলীর সেল ডিপুতে সহকারী প্রকৌশলী (স্টোর) মো. ইউনুসের সহায়তায় অবৈধভাবে রেলের গুরুত্বপূর্ণ সরঞ্জাম পাচারকালে ৪ জনকে আটক করে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

জানা যায়, মো ইউনূস বিভিন্ন সময় বিভিন্নজনের সাহায্যে রেলওয়ের খালাসী পদের কর্মচারীদের অবৈধভাবে মেমো করে পণ্য বের করেন। খালাসীদের কাছ থেকে বিভিন্ন সময় মেমোতে স্বাক্ষর নিয়ে এমন অপরাধমূলক কাজ করে থাকেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী সেল ডিপোর খালাসী শিমুল চন্দ্র দাশ বলেন, 'বিভিন্ন সময় আমাদের কাছ থেকে মেমোতে সাইন (স্বাক্ষর) নিয়ে রেখে দিতেন। গত ২৭ তারিখ (জুন) আমার নামে আমার সাইন (স্বাক্ষর) করা মেমো মাল বের করা হচ্ছিলো। কিন্তু আমি এ বিষয়ে কিছু জানতাম না। পরে চারজন ধরা পড়ার পরে আমি জানতে পারি যে, মালগুলো আমার সই (স্বাক্ষর) করা মেমো দেখিয়ে বের করা হচ্ছিলো। এরপর আমি বুঝতে পারি, কেন ইউনূস স্যার আমাদের কাছ থেকে বিভিন্ন সময় মেমো সাইন করিয়ে রাখতেন।'

এ বিষয়ে সিভয়েসের প্রতিবেদক কথা বলেন রেলওয়ে পাহাড়তলীর সেল ডিপুর সহকারী প্রকৌশলী (স্টোর) মো. ইউনুসের সাথে। মোবাইল ফোনে তার সাথে কথা বলে তথ্যটি নিশ্চিত করতে চাইলে তিনি বলেন, 'এটি খুব জটিল বিষয়। ফোনে কথা বলে এসব বুঝানো যাবে না। আপনি কষ্ট করে ফিসিক্যালি (শারীরিকভাবে) এসে বিষয়টি বুঝে যান।'

জানা যায়, পণ্য খালাসের নামে চুরি করার সময় ঘটনাস্থল থেকে ৪ জন আসামিকে আটক করা হয়। কিন্তু একজনকে ভ্যান চালক পরিচয় দিয়ে প্রধান পরিদর্শক ইসরাফিল মৃধা নিজ ক্ষমতাবলে একজন আসামিকে ছেড়ে দেন। এটি আইনবিরোধী হওয়ার কারণে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। গতকাল (২৮ জুন) তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

চট্টগ্রাম রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সহকারী কমান্ড্যান্ট সত্যজিৎ দাশ বলেন, 'ডিপো থেকে পণ্য চুরির ঘটনায় ৪ জনকে আটক করা হয়েছিল। কিন্তু তিনজনকে পাহাড়তলী থানায় মামলা দেয়া হয়। অন্যজনকে তিনি নিজ ক্ষমতাবলে মুচলেকা নিয়ে ছেড়ে দেন, যা আইনবিরোধী। তাই ইসরাফিল মৃধাকে সাময়িক বরখাস্ত করে তার স্থানে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে কারখানা শাখার চিফ ইন্সপেক্টর রেজওয়ানুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়। এছাড়া চুরি ঘটনাটি এখন তদন্তাধীন আছে।

সিভয়েস/এসবি/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়