Cvoice24.com


চীনের পার্লামেন্টে হংকং নিরাপত্তা আইন পাস

প্রকাশিত: ০৬:০৪, ৩০ জুন ২০২০
চীনের পার্লামেন্টে হংকং নিরাপত্তা আইন পাস

ফাইল ছবি।

চীনের পার্লামেন্টে হংকং জাতীয় নিরাপত্তা আইন পাস করা হয়েছে। এর মধ্য দিয়ে ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশের সঙ্গে নতুন এক সাংঘর্ষিক পথে পা বাড়াল বেইজিং।

২৩ বছর আগে অঞ্চলটিকে চীনের কাছে ফেরত দিয়েছিল ব্রিটিশ সরকার। এই পদক্ষেপকে নজিরবিহীন হিসেবে সমালোচনা করেছেন অনেকেই। আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলে এ ধরনের আইন জারির ফলে মৌলিক রাজনৈতিক ও নাগরিক স্বাধীনতা হুমকিতে পড়বে বলেও মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

মঙ্গলবার (৩০ জুন) চীনা পার্লামেন্টের সর্বোচ্চ সিদ্ধান্ত দাতা সংস্থার সর্বসম্মতিতে আইনটি পাস করা হয়েছে। এতে সাবেক এই ব্রিটিশ উপনিবেশের মানুষের জীবনযাত্রায় বড় ধরনের পরিবর্তনের পথ তৈরি হয়ে গেল বলে অভিমত বিশ্লেষকদের।

সোমবার হংকংয়ের বিশেষ মর্যাদা বাতিল করতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটির প্রতিরক্ষা পণ্য রফতানি স্থগিত ও উচ্চ প্রযুক্তিপণ্যের প্রবেশেও বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে।

হংকংয়ের নেতা নিয়মিত সাংবাদিক সম্মেলনে বলেন, বেইজিংয়ে যখন বৈঠক চলছে, তখন এ বিষয়ে কথা বলা যথার্থ হবে না। তবে যুক্তরাষ্ট্রের প্রতি বিদ্রূপ ছুড়ে দিতেও ছাড়েননি। কোনো ধরনের নিষেধাজ্ঞা আমাদের আতঙ্কিত করতে পারবে না।

বিশেষজ্ঞদের ধারণা, হংকংকে নিয়ন্ত্রণে রাখতেই বিতর্কিত নিরাপত্তা আইন পাস করল চীন। অন্যদিকে হংকংয়ের মানবাধিকারকর্মীরা বলছেন, নিরাপত্তা আইন চালু হলে হংকংয়ের সার্বভৌমত্ব ক্ষুণ্ন হবে। হংকংয়ে বিদ্রোহ, সহিংসতা, সন্ত্রাস, বৈদেশিক হস্তক্ষেপসহ গণতন্ত্রপন্থী শক্তির উত্থান ঠেকাতেই আইনটি চালু করতে যাচ্ছে চীন।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়