Cvoice24.com


দেশে করোনা ভ্যাকসিন আবিস্কারের দাবি গ্লোব বায়োটেকের

প্রকাশিত: ১১:১৭, ২ জুলাই ২০২০
দেশে করোনা ভ্যাকসিন আবিস্কারের দাবি গ্লোব বায়োটেকের

দেশে প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। প্রতিষ্ঠানটি বলছে, এনসিবিআই ভাইরাস ডাটাবেজ অনুযায়ী মঙ্গলবার (৩০ জুন) পর্যন্ত বিশ্বব্যাপী ৫ হাজার ৭৪৩টি সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স জমা হয়েছে। যার মধ্যে বাংলাদেশ থেকে জমা হয়েছে ৭৬টি। উক্ত সিকোয়েন্স বায়োইনফরম্যাটিক্স টুলের মাধ্যমে পরীক্ষা করে গ্লোব বায়োটেক লিমিটেড তাদের টিকার টার্গেট নিশ্চিত করে। যা যৌক্তিকভাবে এই ভৌগোলিক অঞ্চলে অধিকতর কার্যকরী হবে বলে আশা করছেন তারা।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে তেজগাঁওয়ে সংবাদ সম্মেলনে গ্লোব বায়োটেকে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান আসিফ মাহমুদ জানান, ৮ মার্চ থেকে তারা এই পরীক্ষা শুরু করেন। কয়েক ধাপে পরীক্ষার পর আসে সফলতা। এখন প্রাণীদেহে নিয়মিত পরীক্ষা শুরু করবেন তারা। তারপর মানবদেহে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এক্ষেত্রেও সফলতার ব্যপারে আশাবাদী গ্লোব বায়োটেক।

প্রতিষ্ঠানটির দাবি, এ পর্যায়ে ভ্যাকসিনটি দ্বিতীয় ধাপে এনিমেল মডেলে ট্রায়াল করা হবে। এজন্য ৬ থেকে ৮ সপ্তাহ সময় লাগবে। এরপরই এটি মানব শরীরে ক্লিনিক্যাল ট্রায়ালে যাওয়া যাবে। ৬ থেকে ৮ সপ্তাহ পর ভ্যাকসিনটি ক্লিনিক্যাল ট্রায়ালে যাওয়ার জন্য কোম্পানিটি সরকারি কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইবে। অনুমতি পেলে তারা ট্রায়ালে যাবে। প্রায় ৫০ থেকে ৭০ লাখ ভ্যাকসিন উৎপাদন করার সক্ষমতা আছে প্রতিষ্ঠানটির।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়