Cvoice24.com


কাটঘরে অপরিকল্পিত খাল খননে বাড়ছে দুর্ভোগ

প্রকাশিত: ১৪:২৬, ২ জুলাই ২০২০
কাটঘরে অপরিকল্পিত খাল খননে বাড়ছে দুর্ভোগ

ছবিঃ সিভয়েস

নগরীর কাটঘর এলাকার পুরাতন কন্ট্রোলের মোড়ের খাল অপরিকল্পিতভাবে খননের কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছে এলাকাবাসী। খাল পুনঃখননের ফলে পাশ দিয়ে যাওয়া পাকা রাস্তাও  ভেঙে খালের সঙ্গে বিলীন হয়ে গেছে। এতে হেলে পড়েছে পুরো সড়ক। এছাড়াও খাল থেকে তোলা মাটি প্রতি ট্রাক ১শ’ টাকা করে বিক্রি করা হয়েছে বলেও জানিয়েছেন এলাকাবাসী। 

বৃহস্পতিবার (২ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরাতন কন্ট্রোলের মোড়ের খাল খননে নগরীর উত্তর পতেঙ্গা, ৪০নং ওয়ার্ডের, মাইজ পাড়া, মৌলভী আবদুল্লাহ রোড় পুরাতন কন্ট্রোলের মোড় হতে ১৫০ ফুট সামনে সড়কের ড্রেনের পাড় ভেঙে যায়। 

স্থানীয় সূত্রে জানা যায়, তিনসপ্তাহ আগে এই খালটি খনন করা হয় এবং এ খাল থেকে মাটি তুলে প্রতি ট্রাক ১শ’ টাকা করে বিক্রি করা হয়েছে। অপরিকল্পিতভাবে খাল খননের ফলে কয়েকমাস আগে নতুন করে করা সড়ক ভেঙে খালের সাথে বিলীন হয়ে যায়। দেয়াল ঘেঁষে ড্রেন খনন করার ফলে ড্রেনের পাড় ভেঙে ড্রেনে চলাচলের পানি সড়কের ‍ওপর দিয়ে প্রবাহিত করছে। 

জানা যায়, ২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে গৃহীত মেগা প্রকল্প বাস্তবায়নে সেনাবাহিনীর সঙ্গে সিডিএ’র সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এরপর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং টিম খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কাজ শুরু করে। পাশাপাশি খাল থেকে ময়লা পরিষ্কার কার্যক্রমও করে।

পুরাতন কন্ট্রোলের মোড় এলাকার বাসিন্দা নূরুল ইসলাম সিভয়েসকে বলেন, আমাদের এই সড়কটি ২/৩ মাস আগে পাকা করেছে, খাল খননের সময় ঢেকু দিয়ে মাটি তোলার সময় আমরা এলাকাবাসিরা অনেকবার বারণ করেছি যেনো খালের দেয়াল ঘেঁষে মাটি না কাটে। কিন্তু তারা খালের দেয়াল ঘেঁষে মাটি কেটে ফেলে।

এ বিষয়ে জানতে চাইলে ৪০নং ওয়ার্ড কাউন্সিলর জয়নাল আবেদীন সিভয়েসকে বলেন, সিডিএ’র থেকে সেনাবাহিনীর মাধ্যমে এই খাল খনন করে, অপরিকল্পিত এই খাল খননের কারণে আমার এলাকার আরও ২টি ড্রেন ভাঙনের পথে। একটি মুসলিমাবাদ অন্যটি র‍্যাব-৭ এর সামনে। ড্রেন খননের সময় ড্রেন এর পাশের দেওয়াল এর মাটি উঠিয়ে ফেলায় নতুন করা রাস্তাগুলোও ভেঙে যাচ্ছে। এ বিষয়ে মেয়র বরাবর চিঠি পাঠানো হয়েছে বলে জানান তিনি।

-সিভয়েস/এনআর/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়