Cvoice24.com


একচুয়াল কোর্ট চালুর দাবিতে এককাট্টা আইনজীবীরা

প্রকাশিত: ০৮:৪৫, ৫ জুলাই ২০২০
একচুয়াল কোর্ট চালুর দাবিতে এককাট্টা আইনজীবীরা

ফাইল ছবি।

ভার্চুয়াল কোর্ট বন্ধ করে একচুয়াল কোর্ট চালুর দাবিতে এককাট্টা চট্টগ্রামের আইনজীবীরা। ইতিমধ্যে এ বিষয়ে প্রধান বিচারপতি ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান বরাবর চিঠি দিয়েছে জেলা আইনজীবী সমিতি।

আজকের মধ্যে (৫ জুলাই) ঘোষণা না আসলে কাল সোমবার আদালত চত্বরে মানববন্ধন এবং কোর্ট বর্জন সহ কঠোর কর্মসূচির হুশিয়ারি উচ্চারণ করা হয় উক্ত চিঠিতে।

জানা যায়, এ বিষয়ে আজ সন্ধায় আইনমন্ত্রীর সাথে সমিতির নেতারা ভিডিও কনফারেন্সে বিষয়টি নিয়ে সভা করবেন।

গত ২৩ জুন আইনজীবী সমিতির ৩নং বারে একচুয়াল কোর্ট চালুর দাবিতে সাধারণ আইনজীবীরা একটি সভা করেন। মূলত উক্ত সভায় একচুয়াল কোর্ট চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়। পরবর্তীতে সাধারণ আইনজীবীরা জেলা আইনজীবী সমিতিকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করেন।

এরপর এ বিষয়ে সমিতির নেতারা সাধারণ আইনজীবীদের নিয়ে দফায় দফায় বৈঠক করেন এবং সমিতির সাধারণ আইনজীবীদের পক্ষে প্রধান বিচারপতি ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানকে অবহিত করেন।

সাধারণ আইনজীবীরা বলছেন, করোনা সংকটের পর ভার্চুয়াল কোর্ট চালুর বিষয়টি তারা মেনে নেন এবং এখন পর্যন্ত সীমিত পরিসরে ভার্চুয়ালি মামলা পরিচালনা করছেন। যদিও তাদের স্ব-শরীরে (একচুয়ালি) আদালতে উপস্থিত থাকতে হয়।

এরইমধ্যে চট্টগ্রামসহ সারা দেশ থেকে লকডাউন তুলে নেয়া হয়েছে। সবকিছু স্বাভাবিকভাবেই চলছে। কিন্তু কোর্ট ব্যবস্থা রয়ে গেছে ভার্চুয়ালই। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। যার জন্য তারা এখন একচুয়াল কোর্ট চালুর দাবি তুলেছেন।

আইনজীবীদের অধিকার নিয়ে কাজ করেন জাগ্রত আইনজীবী সমিতি নামের একটি সংগঠনের সভাপতি টিআর খান সিভয়েসকে বলেন, বর্তমানে ভার্চুয়াল ব্যবস্থায় আইনজীবীরা শুধুমাত্র জামিন শুনানি ও রিমান্ড শুনানি করতে পারছেন। ভার্চুয়াল ব্যবস্থা হলেও স্ব-শরীরে (একচুয়ালি) আদালতে হাজির হয়েই রিমান্ড ও জামিন বিষয়ে শুনানি করতে হচ্ছে।

পেশকারের যেতে হচ্ছে। কাগজপত্র সংগ্রহ করতে হচ্ছে। তাহলে এটি ভার্চুয়াল থাকলো কই? নামেই এটি ভার্চুয়াল। তাছাড়া দেশের প্রায় সব সেক্টরে এখন একচুয়ালি কার্যক্রম পরিচালিত হচ্ছে। কোর্টে কেন নয়? আইনজীবীরা কি দোষ করলো? আইনজীবীরাতো মামলা পরিচালনা করেই রুটি রোজগার করেন।

টিআর খান বলেন, মূলত রোজগারের বিষয়টি ও বিচারপ্রার্থীদের কথা বিবেচনায় নিয়ে তারা একচুয়াল কোর্ট চালুর দাবি তুলছেন। আজকের মধ্যে একচুয়াল কোর্ট চালুর সিদ্ধান্ত না আসলে আইনজীবী সমিতির নেতৃত্বে আগামী সোমবার আদালত চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

জেলা আইনজীবী সমিতির সেক্রেটারি এএইচ এম মোহাম্মদ জিয়াউদ্দিন সিভয়েসকে বলেন, আইনজীবীরা ভার্চুয়াল কোর্ট চাই না। তারা একচুয়াল কোর্ট চালুর কথা বলছেন। তাদের পক্ষ হয়ে সমিতি প্রধান বিচারপতি ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান বরাবর চিঠি দেয়া হয়েছে। আশা করি আইনজীবীদের দাবি তারা বিবেচনা করবেন। এ বিষয়ে আজ আইনমন্ত্রীর সাথে একটি বৈঠক রয়েছে। দেখা যাক কি হয়।

উল্লেখ্য, করোনা সংকট শুরুর পর সুপ্রিম কোর্ট করোনা সংক্রমণ নিরসনে চট্টগ্রামসহ দেশের নিন্ম আদালতসমূহে ভার্চুয়াল কোর্ট ব্যবস্থা চালু করেন। এটি এখনো বহাল রয়েছে।

-সিভয়েস/এসএইচ/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়