Cvoice24.com


চিরনিদ্রায় শায়িত হলেন শওকত আলী বীর প্রতীক

প্রকাশিত: ০৯:০৬, ৫ জুলাই ২০২০
চিরনিদ্রায় শায়িত হলেন শওকত আলী বীর প্রতীক

ছবি : সিভয়েস

মুক্তিযুদ্ধের ১ নম্বর সেক্টরের সাব-সেক্টর কমান্ডার মেজর (অবসরপ্রাপ্ত) শওকত আলীকে রাষ্ট্রীয় মর্যাদায় গরিব উল্লাহ শাহ মাজার সংলগ্ন কবরস্থানে দাফন করা হয়েছে।

 

রবিবার (৫ জুলাই) দুপুর ২টার দিকে দ্বিতীয় দফা জানাজা শেষে তাকে দাফন করা হয়। এর আগে চট্টগ্রাম সেনানিবাসে এই বীর মুক্তিযোদ্ধার প্রথম জানাজা অনুষ্ঠিত হয় সকাল ১১টায়।

সদর দপ্তর ২৪ পদাতিক ডিভিশন মেজর আবু সাঈদ সিভয়েসকে জানান, চট্টগ্রাম সেনানিবাসে ১১টার দিকে ওনার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। গার্ড অব অর্নার অনুষ্ঠানে এই বীর প্রতীককে শ্রদ্ধা জানান ২৪ পদাতিক ডিভিশনের জিওসিসহ অনেক সেনা সদস্যরা।

এসময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় রাজনৈতিক দলের নেতাকর্মীসহ প্রশাসনের কর্মকর্তারা।

এর আগে, শনিবার বিকেল ৫ টা ৫৫ মিনিটে চট্টগ্রাম সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৬৮ বছর বয়সের এই মুক্তিযোদ্ধা। তিনি দীর্ঘদিন হার্ট, লিভার ও কিডনি রোগে ভুগছিলেন। গত ১০ দিন ধরে সিএমএইচে ভর্তি ছিলেন। মেজর (অব.) শওকত আলী স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য, মেজর (অব.) শওকত আলীর পৈত্রিক নিবাস নওগাঁ জেলার রাণীনগর উপজেলার কট্টেশ্বর গ্রামে। তবে তিনি নগরীর নাসিরাবাদ এলাকায় সপরিবারে বসবাস করতেন। তার জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রাম শহরেই।

১৯৬৮ সালে সেন্ট প্ল্যাসিডস স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে ভর্তি হন চট্টগ্রাম গভর্মেন্ট কলেজে। এরপর ১৯৭০ সালে ইন্টারমিডিয়েট পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হন। দ্বিতীয় বর্ষে থাকাকালীন সময়ে শওকত আলী চট্টগ্রামে অষ্টম বেঙ্গল রেজিমেন্টের সাথে যুক্ত হয়ে ১৯৭১ সালের এপ্রিলে সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নেন।

তিনি ১৯৭১ সালের মে মাসে রিক্রুট হন সেনাবাহিনীতে। সাড়ে চার মাস ভারতীয় মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ নিয়ে, ১ নম্বর সেক্টরে (১২ অক্টোবর) সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে যোগ দেন। মুক্তিযুদ্ধে তিনি চট্টগ্রামের ফটিকছড়ি যুদ্ধ এবং হেঁয়াকো-নাজিরহাট এলাকায় একাধিক লড়াইয়ে অংশ নেন।

সিভয়েস/এনআর/এসএইচ/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়