Cvoice24.com


খাগড়াছড়িতে আইসিইউ না থাকায় বাড়ছে উদ্বেগ

প্রকাশিত: ১৫:১৫, ৬ জুলাই ২০২০
খাগড়াছড়িতে আইসিইউ না থাকায় বাড়ছে উদ্বেগ

ফাইল ছবি।

খাগড়াছড়িতে দিন দিন বাড়ছে করোনার রোগী। করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা দেয়া হচ্ছে খাগড়াছড়ি সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে। তবে করোনা আক্রান্ত মুমূর্ষ রোগীদের চিকিৎসা সেবার জন্য কোনো আইসিইউ সুবিধা নেই। আইসিইউ না থাকায় যে কোনো মুর্মূষ রোগীকে বাধ্য হয়ে নিয়ে যেতে হয় শত কিলোমিটার দূরের চট্টগ্রাম অথবা ফেনী জেলাশহরে। এতে করোনা আক্রান্তদের মাঝে উদ্বেগ বাড়ছে।

জেলাসদর ও অন্যান্য হাসপাতাল সূত্রে জানা গেছে, করোনা আক্রান্ত রোগীর অবনতি হলে বিভাগীয় শহর চট্টগ্রামে রেফার করা হয়। এতে পাড়ি হবে ১২০ কিলোমিটারের পাহাড়ি পথ। দীর্ঘপথ পাড়ি দিয়ে আইসিইউ পর্যন্ত যাওয়ায় আগেই রোগীর প্রাণ হারানোর আশঙ্কা রয়েছে। তবে দীর্ঘপথ পাড়ি দিয়ে আইসিইউ পাওয়ার কোন নিশ্চিয়তা নেই
 
সিভিল সার্জন নুপুর কান্তি দাশ বলছেন, আইসিইউ স্থাপন এখন সময়ের দাবি। একই অবস্থা বান্দরবান ও রাঙামাটি জেলাতেও।

সচেতন নাগরিক কমিটি (সনাক)-এর খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি ও সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ড. সুধীন কুমার চাকমা বলেন, এমনিতে খাগড়াছড়িতে চিকিৎসক ও চিকিৎসা সরঞ্জামের ঘাটতি অনেকদিন থেকেই প্রকট। তার উপর এই করোনাকালে যদি অনাকাঙ্খিতভাবে কারো শারীরিক সমস্যা বেড়ে যায়, তাহলে তো চট্টগ্রাম ফেনী ছাড়া কোন উপায় নেই। তিনি মনে করেন, সরকারি-বেসরকারি সমন্বিত উপায়ে খাগড়াছড়িতে একটি আইসিইউ, পিসিআর ল্যাব স্থাপন এবং অন্যান্য আনুষঙ্গিক স্বাস্থ্য সুরক্ষার সমাধান সম্ভব।
 
জেলা সিভিল সার্জন নুপুর কান্তি দাশ জানান, ‘জেলায় যারা করোনায় মুমূর্ষ অবস্থা তাদের চিকিৎসা সেবা দেওয়ার কোনো সুযোগ নেই। আইসিইউ,ভেন্টিলেটর না থাকায় রোগীরা চিকিৎসা পাচ্ছে না। করোনার প্রকোপ যেভাবে বাড়ছে সেটি মোকাবেলায় জেলা সদর হাসপাতালে আইসিইউ স্থাপন অত্যন্ত জরুরী।’

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী জানিয়েছেন, করোনার আঘাতের শুরু থেকেই পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে হাসপাতাল ব্যবস্থাপনার উন্নয়ন ঘটাতে নানামুখী পদক্ষেপ নেয়া হচ্ছে। চলতি অর্থ বছরের মধ্যেই আমরা পুরো জেলার স্বাস্থ্য ব্যবস্থাপনা ঢেলে সাজাতে পারবো।

খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, অনেক দিনের সমস্যা তাই গভীরতাও অনেক বেশি। তবে আমাদের পার্বত্য মন্ত্রণালয়ের উদ্যোগে সম্মিলিতভাবে আমরা কাজ করছি। এই বছরের মধ্যেই একটি বড়ো পরিবর্তন সাধিত হবে।

-সিভয়েস/এসসি

খাগড়াছড়ি প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়