Cvoice24.com


ফি নির্ধারণের পরও চট্টগ্রামে কমেনি পরীক্ষা

প্রকাশিত: ০৬:০৩, ৭ জুলাই ২০২০
ফি নির্ধারণের পরও চট্টগ্রামে কমেনি পরীক্ষা

গত এক সপ্তাহ ধরে সারাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে। জনস্বার্থের কথা চিন্তা করেই ফি নির্ধারণ করেছে সরকার। যাদের প্রয়োজন নেই তারাও বিনা কারণে একাধিকবার টেস্ট করাচ্ছেন দাবি করে আসছে স্বাস্থ্য বিভাগ। কিন্তু চট্টগ্রামে করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষায় ফি নির্ধারণের পরও এখনো পর্যন্ত কোনো ধরণের প্রভাব পড়েনি। ফি নির্ধারণের আগের মত স্বাভাবিক পরীক্ষার নমুনা সংগ্রহ করা হচ্ছে বলে জানিয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ। 

এই দিকে এমন কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য অপ্রয়োজনীয় টেস্ট পরিহার করার লক্ষ্যে গত সোমবার (২৮ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ফি নির্ধারণ তথ্য জানানো হয়েছে। করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা-নিরীক্ষার ইউজার ফি’র হার নির্ধারণ-বিষয়ক প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে বুথে সংগৃহীত নমুনা পরীক্ষায় ২০০ টাকা, বাসা থেকে সংগৃহীত নমুনায় ৫০০ টাকা ও হাসপাতালে ভর্তি রোগীর নমুনা পরীক্ষায় ২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রামে ফি নির্ধারণ করার পর এবং ফি নির্ধারণের আগে নমুনা বিশ্লেষণ করে দেখা যায়, নমুনার মধ্যে কোন ধরণের প্রভাব পড়েনি। নমুনা পরীক্ষা ফি নির্ধারণের আগে এক সপ্তাহে চট্টগ্রামে নমুনা পরীক্ষা হয়েছে ৬ হাজার ৪৫৮ জনের। তার মধ্যে ২২ জুন ৯২৬ জন, ২৩ জুন ৯৯১ জন, ২৪ জুন ৯৭১ জন, ২৫ জুন ১ হাজার ৯৩ জন, ২৬ জুন ৮৯০ জন, ২৭ জুন ৫৯০ জন এবং ২৮ জুন ৯৯৭ জন। ফি নির্ধারণের পর থেকে চট্টগ্রামে গত সাতদিনে মোট করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষা হয়েছে ৯ হাজার ২৩৯ জনের। তার মধ্যে গত ২৯ জুন ১ হাজার ৫৯৪ জন, ৩০ জুন ১ হাজার ৩৪৫ জন, ১ জুলাই ১ হাজার ৩৭৩ জন, ২ জুলাই ১৩৭৩ জন, ৩ জুলাই ১ হাজার ৩২৩ জন, ৪ জুলাই ১ হাজার ২৩৬ জন এবং ৫ জুলাই ১ হাজার ৩১৮ জনের। 

এই ফি নির্ধারণের এক সপ্তাহে আগে মোট করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষা হয়েছে ৬ হাজার ৪৫৮ জনের এবং ফি নির্ধারণের পরে নমুনা পরীক্ষা হয়েছে ৯ হাজার ২৩৯ জন। ফি নির্ধারণের পরে চট্টগ্রামে আরো ২ হাজার ৭৮১ জনের নমুনা বেড়েছে।

চট্টগ্রামে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামে করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষায় ফি নির্ধারণের বেশি প্রভাব পড়েনি। কিন্তু সামনে কিছুটা কমতে পারে। কিন্তু বর্তমানে স্বাভাবিক আগের মত নমুনা সংগ্রহ হচ্ছে। 

জেলার উপজেলাসমূহে কোন ধরনের প্রভাব পড়েছে কিনা এমন প্রশ্নের জবাবে সিভিল সার্জন জানান, ফি নির্ধারণের আগে প্রতিটি উপজেলায় ২০ থেকে ৩০টি নমুনা আসতো। বর্তমানেও ফি নির্ধারণের পরেও ফি নির্ধারণের আগের মতই নমুনা আসছে। নমুনা পরীক্ষার ফি নির্ধারণের বিষয়ে বিস্তারিত আগামি কয়েকদিন পরে মন্তব্য করা যায়। 

বাংলাদেশ মানবাধিকার কমিশনের সিনিয়র ডেপুটি গভর্নর আমিনুল হক বাবু জানান, ফি নির্ধারণ বড় বিষয় নয়, নমুনা পরীক্ষার ফলাফল ৪৮ ঘন্টার মধ্যে দিতে হবে। দেশে ২শ’ টাকা দেয়ার মত মানুষের সামর্থ রয়েছে। কিন্তু নির্দিষ্ট সময়ে নমুনার ফলাফল পাওয়াটা  নিশ্চিত করতে হবে।

এই দিকে গত বৃহস্পতিবার (২ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত স্বাস্থ্য বুলেটিনে করোনা পরীক্ষার জন্য সরকার নির্ধারিত ফি অনলাইনে জমা দিতে একটি অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এছাড়া নমুনা সংগ্রহের স্থানে ক্যাশ মেমোর মাধ্যমেও ফি পরিশোধ করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। 

এই দিকে ২৮ জুলাই প্রজ্ঞাপনে বলা হয়, নমুনা সংগ্রহ বাবদ আদায়কৃত রাজস্ব সরকারি কোষাগারে জমা করতে হবে। ‘চিকিৎসা সুবিধা বিধিমালা-১৯৭৪’-এর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সব সুবিধা বহাল থাকবে। মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে এবং সব সরকারি হাসপাতালে উল্লেখিত হারে ফি নির্ধারণ করা হলো।

-সিভয়েস/এমআই/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়