Cvoice24.com


চট্টগ্রামে তিন তরুণের অনলাইন ক্লাসের ভিন্নধর্মী ওয়েবসাইট উদ্ভাবন

প্রকাশিত: ১৪:২৯, ৮ জুলাই ২০২০
চট্টগ্রামে তিন তরুণের অনলাইন ক্লাসের ভিন্নধর্মী ওয়েবসাইট উদ্ভাবন

ছবি : সিভয়েস

করোনা মহামারিকে কেন্দ্র করে আগামির বিশ্বে অনলাইন নির্ভরতা বেড়েছে। মহামারি করোনায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রায় চারমাস ধরে বন্ধ। ফলে মারাত্মকভাবে ব্যহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এরই মধ্যে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ফেসবুকের মাধ্যমে ক্লাস চালু করেছে। তবে বর্তমান ধারায় প্রতিষ্ঠানের নিজস্ব স্বকীয়তা ক্ষু্ন্ন হওয়ার শঙ্কা আছে। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য অনলাইন প্লাটফরম তৈরি এখন সময়ের দাবি।

এরই ধারাবাহিকতায় বর্তমানে করোনা মহামারিতে জনপ্রিয় হয়ে ওঠা অনলাইন ক্লাসের জন্য তৈরি করা হয়েছে একটি ভিন্নধর্মী ও ব্যতিক্রমী ওয়েবসাইট ভিত্তিক ক্লাস রুম।

করোনার দূর্যোগকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য পৃথক পৃথক অনলাইন ক্লাশ রুমের মতো ভিন্নধর্মী চিন্তাকে সামনে নিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কম্পিউটার ইনস্টিটিউটের পরিচালক আনিছ আহমদের দিকনির্দেশনায় প্রতিষ্ঠানটির খ-কালীন প্রশিক্ষক নূর উদ্দিন, আশরাফ রেজা ও হায়দার আলী ওয়েবসাইটটি তৈরি করেছেন।

ইতোমধ্যে বেশ কয়েকটি স্কুল, কলেজ ও ইনস্টিটিউটে পরীক্ষামূলক চালু করে সফলতা পেয়েছে বলে জানা গেছে। এর আগে এ তিন তরুণ চসিক পরিচালিত ৭১টি স্কুল-কলেজের ফলাফল ও ভর্তি কার্যক্রম  অনলাইনে প্রকাশের সফটওয়্যার উদ্ভাবন করেন।

চসিক কম্পিউটার ইনস্টিটিউটের পরিচালক আনিছ আহমদ বলেন, ‘করোনা মহামারিকে কেন্দ্র করে আগামির বিশ্বে অনলাইন নির্ভরতা বেড়ে যাচ্ছে। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য অনলাইন প্লাটফরম তৈরি এখন সময়ের দাবি। ইতোমধ্যেই অনেক শিক্ষা প্রতিষ্ঠানে চালু হয়েছে অনলাইন ক্লাস।     

জানা গেছে, একজন শিক্ষককে দেওয়া হবে পৃথক একটি প্যানেল। শিক্ষকরা তাদের  তৈরিকৃত টিউটোরিয়ালগুলো (ভিডিও, ওয়ার্ড ফাইল, পিডিএফ, পাওয়ার পয়েন্ট ফাইল) প্রতিষ্ঠানের সাইটে দিয়ে দিবেন। শিক্ষার্থীরা বাসায় বসে যে কোনো সময় খুব সহজেই দেখতে এবং পড়তে পারবে। একই সঙ্গে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যে কোনো নোটিশ মোবাইল বার্তার মাধ্যমে সকল শিক্ষক ও শিক্ষার্থীর নিকট খুব সহজে পাঠাতে পারবেন।  

তরুণ উদ্ভাবক আশরাফ রেজা বলেন, ‘করোনাকালীন দেশের শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে ব্যতিক্রমী একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। প্রতিষ্ঠানের প্রয়োজনেই  প্রতিজন শিক্ষার্থীর জন্য পৃথক পৃথক প্যানেল, অনলাইনে ফি গ্রহণ, স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষার ফলাফল প্রদানসহ শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে পরিচালনা করার  পুরো পদ্ধতি প্রদান করা হবে। দেশের সকল স্কুল, কলেজ, মাদ্রাসা,  ইনস্টিটিউটের উপযোগী করে তৈরি করা হয়েছে ওয়েবসাইট ভিত্তিক ক্লাসরুম।’

সংশ্লিষ্টরা জানায়, করোনা বিপর্যয়ের এ সময়ে  আগ্রহী শিক্ষাপ্রতিষ্ঠানকে বিনামূল্যে ওয়েবসাইটটি দেয়া হচ্ছে। যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান আবেদনের মাধ্যমে স্বল্প সময়ে নিজস্ব ওয়েবসাইট ও ক্লাশ কার্যক্রম পরিচালনায় অনলাইন প্যানেল পেতে পারেন। অনলাইন ক্লাশ রুমের সুযোগ পেতে বফঁড়িৎষফবৎঢ়.পড়স ঠিকানায় গিয়ে অঢ়ঢ়ষরপধঃরড়হ করতে হবে।  

আশরাফ রেজা বলেন, এখন শিক্ষার্থীদের বেগ পেতে হচ্ছে আগের টিউটোরিয়ালগুলোও খুঁজে নিতে। এর সঙ্গে আছে ইন্টারনেটের গতির তারতম্য। ফলে সিংহভাগ শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে অনলাইন ভিডিও ক্লাশ থেকে। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে তৈরি করা হয়েছে অনলাইন ক্লাশ রুমের মতো ভিন্ন উদ্যোগ। ইতোমধ্যে কিছু প্রতিষ্ঠানে পরীক্ষামূলক চালিয়ে সফল হয়েছি।

-সিভয়েস/এমআই/এসসি 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়