Cvoice24.com


চট্টগ্রামের ২৫ জন সাংবাদিক দিয়ে শুরু ‌‘বিএমএসএফ’র অনলাইন প্রশিক্ষণ

প্রকাশিত: ১৪:৩৬, ৯ জুলাই ২০২০
চট্টগ্রামের ২৫ জন সাংবাদিক দিয়ে শুরু ‌‘বিএমএসএফ’র অনলাইন প্রশিক্ষণ

‌‘জার্নালিষ্ট অ্যায়ারনেস অনলাইন ওরিয়েন্টেশন অন করোনা ভাইরাস’ বিষয়ে দেশের ৫০০ জন সাংবাদিককে এক অনলাইনে প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)। আজ বৃহস্পতিবার (৯ জুলাই) চট্টগ্রামে কর্মরত ২৫ জন সাংবাদিকের অংশগ্রহণের মাধ্যমে এই কর্মসূচী শুরু হয়।  

করোনার কারণে বাংলাদেশ সহ বিশ্বজুড়ে ভয়ানক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কোভিড-১৯ সস্পর্কে সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য তুলে ধরার ব্যাপারে গণমাধ্যমের একটি বিশেষ ভূমিকা রয়েছে। আর তাই, সাংবাদিকদেরকে করোনা বিষয়ে কিছুটা ধারণা দিতে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যাতে তারা পেশাগত দায়িত্ব পালনকালে করোনা সম্পর্কে মানুষের কাছে সঠিক তথ্য তুলে ধরতে পারেন। 

এই অনলাইন প্রশিক্ষণ কোর্সটি যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড  স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)’র সহযোগিতায় ব্রেকথ্রু অ্যাকশন প্রকল্পের অংশ হিসেবে তৈরি করা হয়েছে। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) জুলাই-সেপ্টেম্বর, ২০২০ মাস পর্যন্ত ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ এই ৮ বিভাগের ২০ জেলায় ৫০০ জন সাংবাদিককে প্রশিক্ষনের মাধ্যমে এই কর্মসূচী বাস্তবায়নে কার্যক্রম শুরু করেছে।  

এই প্রশিক্ষণ কোর্সটি সামগ্রিক সমন্বয় করছেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর সহযোগী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান, এসবিসিসি এডভাইজার, জন্স হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ডা. ফয়সাল মাহমুদ, আউটরীচ ম্যানেজার এ. এফ. এম. ইকবাল, প্রজেক্ট ম্যানেজার শরীফ হোসেন সাইমুম, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)’র মহাসচিব খায়রুজ্জামান কামাল। এছাড়া সার্বিকভাবে কোর্সটি পরিচালনা করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ’র কমিউনিকেশন কর্মকর্তা সৈয়দ সফি এবং শাপলা রহমান।  

প্রথম পর্যায়ে ৫০০ জন সাংবাদিককে এই প্রশিক্ষণ দেয়া হলেও পরবর্তীতে আরো সাংবাদিকদের এই প্রশিক্ষণ দেয়া হবে। এ বিষয়ে আগ্রহীরা [email protected] মেইলে যোগাযোগ করতে পারেন। 

উল্লেখ্য, একসঙ্গে ৫০০ সাংবাদিককে অনলাইনে প্রশিক্ষণ দেয়ার কর্মসূচী বাংলাদেশে এই প্রথম। -প্রেস রিলিজ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়