Cvoice24.com


টানা ৫ বার মা ও শিশু স্বাস্থ্য সেবায় মমতা’র জাতীয় পুরস্কার অর্জন

প্রকাশিত: ১২:৫৬, ১১ জুলাই ২০২০
টানা ৫ বার মা ও শিশু স্বাস্থ্য সেবায় মমতা’র জাতীয় পুরস্কার অর্জন

পরিবার-পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য সেবা কার্যক্রমে অসামান্য অবদানের জন্য ২০১৯-২০ সালে জাতীয় পর্যায়ে ‘শ্রেষ্ঠ বেসরকারি সংস্থার’ পুরস্কার অর্জন করেছে চট্টগ্রামের বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা মমতা। মমতা এ পর্যন্ত মোট ১৩ বার এবং পরপর ৫ বার এ খাতে জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছে। এবার মমতা জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে ‘শ্রেষ্ঠ বেসরকারী সংগঠন (ক্লিনিক)’ ও ‘কমিউনিটি বেইজ্ড ডিস্ট্রিবিউশন-সিভিডি’ এ শ্রেষ্ঠ সংগঠন হিসেবে এই দুটি ক্যাটাগরিতে পুরষ্কার লাভ করে।

এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘মহামারী কভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি।’ করোনাভাইরাস সংক্রমণের সংকটময় পরিস্থিতির কারণে এ বছর বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ শনিবার (১১ জুলাই) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক এমপি-এর উপস্থিতিতে এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে জাতীয় পর্যায়ের ২টি ক্যাটাগরি (ক্লিনিক ও সিবিডি) তে "শ্রেষ্ঠ বেসরকারি সংস্থা" হিসেবে মমতাকে পুরস্কার প্রদান করা হয়। এতে উপস্থিত থেকে প্রতিকী পুরস্কার গ্রহণ করেন মমতার প্রধান নির্বাহী রফিক আহমদ।

এদিকে বিশ্ব জনসংখ্যা দিবস ২০২০ উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় এবং চট্টগ্রাম জেলা পর্যায়েও ‘শ্রেষ্ঠ বেসরকারী সংগঠন (ক্লিনিক)’ ও ‘কমিউনিটি বেইজ্ড ডিস্ট্রিবিউশন-সিভিডি’ এ শ্রেষ্ঠ সংগঠন হিসেবে দুটি ক্যাটাগরিতে পুরস্কার লাভ করেছে মমতা।

উল্লেখ্য, অতীতে ১৯৯১, ১৯৯৯, ২০০০, ২০০২, ২০০৭, ২০১০, ২০১২, ২০১৩ সনে এবং ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সন সহ টানা ৫বার পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য কর্মসূচিতে প্রশংসনীয় অবদানের জন্য বিশ্ব জনসংখ্যা দিবসে বেসরকারি সংগঠন হিসেবে “শ্রেষ্ঠ সংগঠন” এর পুরস্কার অর্জন করেছে মমতা।

জাতীয়, বিভাগীয় ও জেলা পর্যায়ে বেসরকারী সংস্থা হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জনের অভিমত প্রকাশ করতে গিয়ে ‘মমতা’র প্রধান নির্বাহী রফিক আহমদ বলেন, ‘‘মমতা’র এই স্বীকৃতি আবারও প্রমাণ করে মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে অর্জিত সুনাম অব্যাহত রেখে গরীব জনগোষ্ঠীকে কাঙ্খিত সেবা প্রদানে আমরা ধারাবাহিকতা বজায় রেখেছি। আমাদের এই অর্জন ‘মমতা’র নিবেদিত দক্ষ পরিচালনা, মমতার সকল ডাক্তার, স্বাস্থ্যকর্মীসহ মমতার সকল স্তরের কর্মকর্তা-কর্মীবৃন্দের আন্তরিক পরিশ্রমের ফসল।” এই গৌরবোজ্জ্বল মুহুর্তে মমতার পক্ষ হতে সকল স্তরের কর্মকর্তা ও কর্মীদের বিশেষত; কনসাল্টেন্ট, মেডিকেল অফিসার, প্যারামেডিক, নার্স, সুপারভাইজার, স্বাস্থকর্মী ও আউট্রিচ ওয়ার্কারসহ সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করা হয়েছে।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়