Cvoice24.com


কাপ্তাই হ্রদের তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত: ১৪:০৬, ১২ জুলাই ২০২০
কাপ্তাই হ্রদের তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ

ছবি : সিভয়েস

প্রতি বছরের এ সময়টিতে কাপ্তাই হ্রদের পানি শুকিয়ে যায় এবং পানি শুকিয়ে ভেসে উঠে চর অঞ্চল। এ সুযোগে শুকনো মৌসুমের এই সময়টিতে হ্রদের জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেন বেশ কিছু স্থানীয় অসাধু ব্যাক্তি এবং এ জায়গা দখল নিয়ে সৃষ্টি হয় তাদের মধ্যে প্রতিযোগিতা। তেমনি হ্রদের জায়গা দখল করে রাঙ্গামাটি শহরের শান্তি নগর সংলগ্ন এলাকায় কাপ্তাই হ্রদের পাশে অবৈধভাবে ঘর নির্মাণ করার সময় ঐ স্থাপনা উচ্ছেদ করেন রাঙ্গামাটি জেলা প্রশাসন।

রবিবার (১ জুলাই) দুপুরে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদ অভিযান পরিচালনা করেন রাঙ্গামাটি সদরের সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা সুলতানা।

এ সময় কাপ্তাই হ্রদ দখল করে গড়ে উঠা নব নির্মিত  একটি টিন সেট বাড়ি ভেঙ্গে দেওয়া হয়।

স্থানীয়দের দাবি, কিছু অসাধু ব্যাক্তি এবং নানান রাজনৈতিক দলের নেতা-কর্মীরা এ ভাবে হ্রদের জায়গা দখল করে বিক্রি করেন এবং অবৈধ স্থাপনা নির্মাণ করেন। এতে নষ্ট হচ্ছে হ্রদের পরিবেশ। বাড়ছে হ্রদ দুষণের ঝুঁকি। এসব দখলদারদের আইনের আওতায় আনার দাবিও জানান তারা।

রাঙ্গামাটি সদরের সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা সুলতানা জানান, হ্রদ দখল করে বাড়ি নির্মাণের খবর পেয়ে জেলা প্রশাসকের নির্দেশে আমরা এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। আমাদের মূল লক্ষ্য হ্রদে নতুন করে আর কোনো স্থাপনা নির্মাণ করতে দেয়া হবেনা এবং পুরনো দখলদারদের উচ্ছেদের ব্যাপারে পরিকল্পনা নেয়া হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

-সিভয়েস/এসসি

রাঙ্গামাটি প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়