image

আজ, সোমবার, ১০ আগস্ট ২০২০ ,


করোনা ও বকেয়ার ভয়ে চামড়া কেনা নিয়ে দোটানায় ব্যবসায়ীরা

করোনা ও বকেয়ার ভয়ে চামড়া কেনা নিয়ে দোটানায় ব্যবসায়ীরা

করোনা ভাইরাস সৃষ্ট মহামারিতে বিশ্ব অর্থনীতিতে যে আকাল সৃষ্টি হয়েছে তার প্রভাব পড়বে চামড়া শিল্পে। অর্থনৈতিক মন্দার ফলে ইতালিসহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে বিলাসবহুল পণ্যের চাহিদা ব্যাপকহারে কমে গেছে। ক্রমশ কমতে থাকা এ চামড়ার ব্যবসা নিয়ে শঙ্কিত বর্তমান চামড়ার ব্যবসায়ীরা। 

অন্যদিকে ট্যানারি মালিকরা এখনো আগের পাওনা পরিশোধ করেনি, পাশাপশি মন্ত্রণালয় এখনো চামড়ার দাম নির্ধারণ করেনি । অর্থনৈতিক মন্দা ও বকেয়ার কারণে কোরবানির পশুর চামড়া কেনার সিদ্ধান্ত নিয়ে দোটানায় পড়েছেন চামড়া ব্যবসায়ীরা।

আড়তদার সূত্রে জানা যায়, চট্টগ্রামের আড়তদারদের প্রায় ৫০ কোটি টাকা বকেয়া রয়েছে। এফবিসিসিআই’র সমঝোতায় image চার কিস্তিতে পাওনা পরিশোধের কথা থাকলেও প্রথম কিস্তির বেশিরভাগ চেকে টাকা মেলেনি। সুতরাং মাত্র ১০ শতাংশ টাকা পেয়েছেন পুরো দেশের অধিকাংশ চামড়ার আড়তদাররা। বকেয়া টাকা পরিশোধ না হলে এবার আরো খারাপ চিত্র দেখা দিতে পারে।
 
আড়তদাররা বলছেন, সংকট কাটাতে ঈদের আগে অন্তত ৫০ শতাংশ বকেয়া পরিশোধ কারা উচিত ট্যানারি মালিকদের। অন্যথায় পাইকারি ব্যবসায়ীরা লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া সংগ্রহ করতে পারবেন না ।

চলতি বছরেও চামড়া সংগ্রহ করে ক্ষতির মুখে পড়ার আশঙ্কা প্রকাশ করে চট্টগ্রাম চামড়া আড়তদার সমিতির সাবেক সভাপতি আবদুল কাদের বলেন, ‘এবার কীভাবে ব্যবসা করবো বুঝতে পারছি না। এখন করোনা ভাইরাসের কারণে ব্যবসায় ক্ষতিকর প্রভাব পড়েছে। তারমধ্যে ট্যানারি মালিকরা বকেয়া টাকা পরিশোধ করেনি। ইউরোপিয়ান দেশগুলো চামড়া ব্যবসার মতো বিলাসবহুল পণ্যের ব্যবসা করতে চাচ্ছে না। তাছাড়া এখনো পর্যন্ত মন্ত্রণালয় থেকে চামড়ার দাম নির্ধারণ করা হয়নি। করোনার কারণে গতবারের তুলনায় কোরবানির সংখ্যা কমতে পারে।’

তিনি বলেন, ‘বকেয়া টাকা আদায় না হলে এ বছরও পর্যাপ্ত পরিমাণ চামড়া কিনতে পারবেন না আড়তদাররা। ব্যাংক গত কোরবানির পর এ খাতে ট্যানারি মালিকদের ৭০০ কোটি টাকা ঋণ দিয়েছিল। এফবিসিসিআই’র সমঝোতায় চার কিস্তিতে পাওনা পরিশোধের কথা থাকলেও তারা এখনও ১০ শতাংশের বেশি টাকা পরিশোধ করেননি। বকেয়া না পেলে আড়তদাররা চামড়া কিনবেন, না লবণ কিনবেন? ট্যানারি মালিকদের কারণে এ চামড়া শিল্পে বিপর্যয় নেমে এসেছে।’

প্রসঙ্গত, গত বছর প্রতি বর্গফুট গরুর চামড়া ৩৫-৪০ টাকা নির্ধারণ করা হয়েছিল। এছাড়া প্রতি বর্গফুট খাসির চামড়া ১৮-২০ এবং বকরির চামড়া ১৩-১৫ টাকায় বেচাকেনার ঘোষণা দিয়েছি বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু বিশ্বের যে কোনো দেশের তুলনায় কম দাম নির্ধারণ করা হলেও তা কার্যকর করেননি এ শিল্পের উদ্যোক্তারা। ফলে চট্টগ্রামের মতো সারাদেশে কোটি কোটি টাকার চামড়া নষ্ট হয়ে যায় বলে দাবী করেন সংশ্লিষ্টরা।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে চামড়া খাতে মোট রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১০৯ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে মাত্র ৭৯ কোটি ৭৬ লাখ ডলার। অর্থাৎ আয় কমেছে ২৯ কোটি ৫৪ লাখ ডলার। টাকার অঙ্কে যার পরিমাণ দাঁড়ায় ২ হাজার ৫১০ কোটি টাকা। ইপিবি সূত্র আরও জানায়, ২০১৯-২০ অর্থবছর চামড়ায় প্রবৃদ্ধি কমেছে ৪০ দশমিক ২৮ শতাংশ, চামড়াজাত পণ্যে রফতানির প্রবৃদ্ধি কমেছে ১০ দশমিক ৮১ শতাংশ এবং ফুটওয়্যার রফতানিতে প্রবৃদ্ধি কমেছে ২১ দশমিক ২৪ শতাংশ।

উল্লেখ্য, চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, চট্টগ্রামে এবার সম্ভাব্য কোরবানির পশুর চাহিদা ধরা হয়েছে সাত লাখ ৩১ হাজার। এর মধ্যে রয়েছে গরু চার লাখ ৬৪ হাজার ৫৭২টি, মহিষ ৫৭ হাজার ১৩১টি, ছাগল ও ভেড়া এক লাখ ৬৭ হাজার ২১০টি এবং অন্যান্য ১০৯টি। আর গত বছর সাত লাখ ৩০ হাজার ৭৮৯টি পশু জবাই হয়েছিল।

সিভয়েস/এসবি/এসএএস

আরও পড়ুন

শুধু নির্দেশ নয় সিনহাকে গুলি করেছিলেন ওসি প্রদীপও!

সেনাবাহিনীর মেজর (অব.) সিনহা মো. রাশেদ খানের শরীরে চারটি গুলি করেছিলেন বিস্তারিত

ফোনালাপ ফাঁস : প্রদীপের নির্দেশে সিনহাকে গুলি করেন লিয়াকত

কারাগারে থাকা টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাসের নির্দেশে বিস্তারিত

চামড়া শিল্পে ফের আশাবাদী ব্যবসায়ীরা

ঈদুল আযহার চতুর্থ দিনে চট্টগ্রামে চামড়া আড়তদাররা সাড়ে তিন লাখের মতো বিস্তারিত

পশুরহাট: ক্রেতা কমের শঙ্কা, অনলাইনে বাহারি গরু!

করোনার আঁচে ভেঙ্গে চুরমার অর্থনীতির চাকা। কাজ হারিয়ে দিশেহারা সাধারণ বিস্তারিত

সাধারণ কাশি-জ্বরে এন্টিবায়োটিক, নষ্ট হচ্ছে শরীরের এন্টিবডি

বিশ্ব মহামারী নভেল করোনা (সার্স কোভ-২) ভাইরাস প্রতিরোধে এখনও কোনো ওষুধ বিস্তারিত

অক্সিজেন সংকটে নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে ‌‘চট্টগ্রামের’

নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে চারদিকে আইসিইউ সংকট নিয়ে চলছে বিস্তারিত

প্রস্তুত হয়নি ইউএসটিসি-ইম্পেরিয়াল হাসপাতাল, দিতে হবে চিকিৎসা ব্যয় 

চট্টগ্রাম নগরের বেসরকারি বৃহৎ দুটি হাসপাতালে করোনা চিকিৎসা চালুর সরকারি বিস্তারিত

মুখেই ফ্রন্টফাইটার, জে. হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের বেতন 'বন্ধ' ৫ মাস

কোভিড হাসপাতাল ঘোষিত চট্টগ্রাম জেনারেল হাসপাতাল। চট্টগ্রামে করোনা বিস্তারিত

অনাদরে থাকা হাসপাতালটিই এখন শেষ ভরসাস্থল

হাসাপাতাল সড়কেই গাড়ির লম্বা লাইন, মূল ফটকে প্রতিদিন ভেসে বেড়ায় ময়লার ভাগাড়, বিস্তারিত

সর্বশেষ

পতেঙ্গায় কার-মাইক্রোবাস সংঘর্ষে আহত ৩

নগরের পতেঙ্গায় মুখোমুখি  কার-মাইক্রোবাস সংঘর্ষে আহত হয়েছেন ৩জন। রোববার বিস্তারিত

সুরস্রষ্টা আলাউদ্দিন আলী আর নেই

সুরের ভুবন ছেড়ে না ফেরার দেশে চালে গেলেন সুরস্রষ্টা আলাউদ্দিন আলী। বিস্তারিত

বন্দর চ্যানেলে অবৈধ ফিশিং বোট আটক, জরিমানা

চট্টগ্রাম বন্দরের কর্ণফুলী চ্যানেলে অবৈধভাবে মাছ ধরার নৌকা প্রবেশ করায় বিস্তারিত

 ‘আহমদ শফীর বিরুদ্ধে মামলা ষড়যন্ত্র ও মিথ্যা’

আলজামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি